International Kolkata Book Fair 2024: এগিয়ে এসেছে ২০২৪-এর কলকাতা বইমেলার দিন, কবে শুরু হচ্ছে বইমেলা? শেষই বা কবে জেনে নিন
প্রতীকী ছবি (Photo Credit: X)

কলকাতা: স্বামী বিবেকানন্দ বলে গিয়েছেন, ‘যে মানুষ বলে তার আর কিছু শেখার নেই, সে আসলে মরতে বসেছে। যত দিন বেঁচে আছো শিখতে থাকো।’ আর শেখার জন্য বই মানুষের পরম বন্ধু। দেশ ও জাতির প্রগতির চাবিকাঠি।

তিলোত্তমার ঐতিহ্যেবাহী উৎসবগুলোর মধ্যে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (Kolkata International Book Fair 2024) গুরুত্বপূর্ণ উৎসব। দেশ দেশান্তর থেকে বইপ্রেমীরা ছুটে আসেন এই মেলায় অংশগ্রহণ করতে। বইমেলায় শুধু বই কেনা-বেচা নয় এই মেলায় চলে আড্ডা, তর্ক, গান, সাংস্কৃতিক চর্চা। মেলা প্রাঙ্গণ ভরে ওঠে মানুষের ভিড়ে, চলে জ্ঞানের আদান প্রদান। বই মেলা ঘিরে বইপ্রেমীদের মধ্যে উন্মাদনা থাকে তুঙ্গে।

কলকাতা বইমেলা শুরু হতে আর মাত্র দুই দিন বাকি। ১৮ তারিখ সল্টলেকের করুণাময়ীর মাঠে ৪৭তম কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। আরও পড়ুন: World’s Brightest’ Students: ‘বিশ্বের সবচেয়ে মেধাবী শিক্ষার্থী’র শিরোপা পেলো ভারতীয় বংশোদ্ভূত প্রীশা চক্রবর্তী

সাধারণত জানুয়ারি মাসের শেষ সপ্তাহেই শুরু হয় কলকাতা বইমেলা। তবে এবছর বই মেলার তারিখ কিছুটা এগিয়ে আনা হয়েছে। কারণ ২০২৪-এ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ফেব্রুয়ারি থেকে, সেই কথা মাথাই রেখেই এবছর বই মেলার তারিখেও বদল আনা হয়েছে।

২০২৪ এর বই মেলা আরও একটি কারণে স্পেশাল কারণ এই বছর প্রথম বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে হতে চলেছে কলকাতা বইমেলা, এপ্রিল অথবা মে মাসেই এই বইমেলা হওয়ার কথা রয়েছে।