Winters 2019: আজ থেকে শীতে কাঁপবে রাজস্থান, ২৭ ডিসেম্বর পর্যন্ত টানা চলবে শৈত্যপ্রবাহ
আবহাওয়া (Photo Credits: Twitter)

যোধপুর, ২৪ ডিসেম্বর: পশ্চিমের কয়েকটি রাজ্য বাদ দিয়ে শীতদৈত্য (Winter) যেন গ্রাস করেছে গোটা দেশ (India)। পৌষের শুরু থেকে বাংলা কাঁপাচ্ছে শীত। বড়দিনের দিন-দুয়েক আগে থেকেই আকাশের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে রোদ্দুর। আকাশ মেঘে ঢেকে তাড়াতড়ি নামবে বৃষ্টি। রাত পোহালেই ২৫ ডিসেম্বর। বড়দিনে ঠান্ডার (25th December) সঙ্গে মিশেল থাকবে মেঘের। চলতি সপ্তাহের বুধবার বৃষ্টির সম্বাবনা প্রবল। তবে মেঘ কাটলেই ঝকঝকে রোদ্দুরের সঙ্গে কনকনে ঠান্ডা ফিরবে। এমনটাই জানিয়ে দিয়েছে আলিপুরের হাওয়া অফিস। এদিকে দেশের সবচেয়ে বড় রাজ্যেও মঙ্গলবার থেকে জাঁকিয়ে পড়েছে শীত। আজ থেকে টানা ৪ দিন অর্থাৎ ২৭ ডিসেম্বর পর্যন্ত রাজস্থানবাসীর হাড় কাঁপিয়ে দেবে শৈত্যপ্রবাহ, এমনটাও জানিয়েছে হাওয়া অফিস।

জানা গিয়েছে, গতকাল সোমবার রাতে রাজস্থানের (Rajasthan) চুরু একালার তাপমাত্রা নেমে দাঁড়িয়েছিল ৩.৫ ডিগ্রি সেলসিয়াসে। ফলে রাজ্যের সবচেয়ে শীতলতম স্থান হিসেবে বিবেচিত করা হয় ওই এলাকাটিকে। এছাড়াও রাজ্যের বেশিরভাগ জায়গাগুলিতে পারদ নেমে মারাত্মক ঠান্ডা পড়েছে। সোমবার গঙ্গানগর, বিকানের, জয়পুর ও জয়সালমিরসহ কয়েকটি এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৪.৯, ৬, ৭ এবং ৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে দেখা গিয়েছে ডাবোক, আজমির ও যোধপুরে তাপমাত্রা তুলনামূলক বেশি ছিল এদিন। যথাক্রমে ৯.৮, ১০.১ এবং ১০.৩ ডিগ্রি। এদিন সকালে ঘন কুয়াশা (Fog) দেখা গিয়েছে- পশ্চিম রাজস্থান, পূর্ব উত্তর প্রদেশ, দিল্লি, সিকিম, বিহার, হরিয়ানা, চণ্ডীগড়, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। এমন কুয়াশা দেখা যাবে আগামীকালও। আরও পড়ুন: West Bengal Weather Update: বড়দিনের কলকাতায় হতে পারে বৃষ্টি, শুক্রবার থেকেই ফের নামবে পারদ

গত বছর ২৫ ডিসেম্বর কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি। এবারের বড়দিনে শহরে রাতের পারদ থাকবে ১৫ ডিগ্রির আশপাশে বলে খবর হাওয়া অফিস সূত্রে (IMD)। কয়েকদিন আগেও হু হু করে নামছিল কলকাতার তাপমাত্রা। বাঁকুড়া বীরভূমে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হলেও এখন সেদিকে চড়ছে পারদ। তবে বৃহস্পতিবার গেলেই কলকাতার তাপমাত্রা ফের ২ থেকে ৩ ডিগ্রি নেমে যাবে বলেই আশা করা হচ্ছে।