West Bengal Weather Update: বড়দিনের কলকাতায় হতে পারে বৃষ্টি, শুক্রবার থেকেই ফের নামবে পারদ
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২৪ ডিসেম্বর: পৌষের শুরু থেকে গোটা বাংলা কাঁপিয়ে দিচ্ছে শীত। তবে বড়দিনের দুদিন আগেই আকাশ থেকে মুখ লুকিয়ে ফেলেছে রোদ্দুর। মেঘের উঁকিঝুঁকির পালা শেষ। সে এখন আকাশের দখল নিতে ব্যস্ত। যত তাড়াতাড়ি আকাশ ঢাকবে মেঘে তত তাড়াতড়ি নামবে বৃষ্টি। হয়েছেও তাই। রাত পোহালেই ২৫ ডিসেম্বর, বড়দিনে ঠান্ডার (25th December) সঙ্গেই মিশে থাকবে মেঘের ঘনঘটা। বৃহস্পতিবার বৃষ্টির সম্বাবনা প্রবল। তবে মেঘ কাটলেই শুক্রবার ঝকঝকে রোদ্দুরের সঙ্গে কনকনে ঠান্ডা ফিরবে। এমনটাই আশ্বাস দিয়েছে আলিপুরের হাওয়া অফিস। বড়দিন মানেই কনকন ঠান্ডা থাকবে, এরকম নয়। যেমন, ২০১১ সালে ১১.৯ ডিগ্রি সেলসিয়াসের ঠান্ডা পেয়েছিল কলকাতা (Kolkata Winter)। আবার ২০১৫ সালে ১৮.১ ডিগ্রির উষ্ণ বড়দিনও দেখেছে মহানগর।

পৌষের হাড় কাঁপানো শীতের থেকে যদি একটু কমেই যায় তাতে দুঃখ পাবে না জেনারেশন নেক্সট। কলকাতায় বহুদিন কনকনে ঠান্ডা না পড়ায় গত কয়েকদিনে জবুথবু হয়ে গিয়েছিল সকলে। ফের ঠান্ডা একটু কমায় স্বস্তির শ্বাস ফেলেছেন অনেকেই। বড়দিনের মরশুমে উৎসবের মেজাজ, কাজকর্মও রয়েছে। ঠান্ডায় জমে না গিয়ে যদি সেইসব কাজ সেরে ফেলা যায় তাতেই ভাল। আবহাওয়াবিদরা বলছেন, ঠান্ডা কমে যাওয়ার পিছনে উত্তুরে হাওয়ার গতি পড়ে যাওয়া সঙ্গে পূর্ব দিক থেকে বাংলার অন্দরে ঢুকছে জলীয় বাষ্প। তাই আকাশ আংশিক মেঘলা, সঙ্গে বাড়ছে কুয়াশা। পূর্বের দিকে সরেছে পশ্চিমী ঝঞ্ঝা, একটি নিম্নচাপের পরিস্থিতিও তৈরি হয়েছে। একদিকে শুকনো ঠান্ডা বাতাস, অন্য দিকে সোঁদা গরম বাতাস। ফলে জলীয় বাষ্প নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে তৈরি করবে বৃষ্টির মেঘ। বৃহস্পতিবার ও শুক্রবার সিকিম ও দার্জিলিংয়ের উঁচু অংশে বরফও পড়তে পারে। সমতলে বৃষ্টির সম্ভাবনাও বেশ প্রবল। আরও পড়ুন-West Bengal Weather Update: কাঁপুনে শীতের পর একলাফে তাপমাত্রার পারদ ২ ডিগ্রি চড়ল, এবার ঊষ্ণতায় কাটবে বড়দিন

গত বছর ২৫ ডিসেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি। এবারের বড়দিনে শহরের রাতের পারদ থাকবে ১৫ ডিগ্রির আশপাশে। কয়েকদিন আগেও হু হু করে পড়ছিল কলকাতার তাপমাত্রা। বাঁকুড়া বীরভূমে শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হলেও এখন সেদিকে চড়েছে পারদ। তবে বৃহস্পতিবার কাটলেই কলকাতার তাপমাত্রা ফের দুই থেকে ৩ ডিগ্রি নেমে যাবে বলেই আশা করা হচ্ছে। তাই শীত গিয়েছে ভেবে দুঃখ পাবেন না, মেঘের পিছনেই কনকনিয়ে অপেক্ষা করছে উত্তুরে হাওয়া।