West Bengal Weather Update: কাঁপুনে শীতের পর একলাফে তাপমাত্রার পারদ ২ ডিগ্রি চড়ল, এবার ঊষ্ণতায় কাটবে বড়দিন
শীত (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ২৩ ডিসেম্বর: রবিবারেও গোটা রাজ্য-সহ শীতে কেঁপেছে (Winter) শহর কলকাতা (Kolkata)। তাপমাত্রা নেমেছিল ১২.৪ ডিগ্রিতে। তবে রাত পোহাতেই ঊষ্ণতার পরশ পাচ্ছে শহর প্রায় দু ডিগ্রি তাপমাত্রা বেড়ে গেল সোমবার। তবে তবেমেঘলা আকাশের কারমে দিনের তাপমাত্রা কমই থাকছে। রাতে কিছু বাড়বে। আগামী ৪৮ ঘণ্টায় শীতের উপরি পাওনা হিসেবে বঙ্গবাসীর চোখ থেকে কুয়াশার পরত কমছে না। এমনকী, সপ্তাহ শেষ বৃষ্টির সম্ভাবনাও প্রবল বলে আলিপুর হাওয়া অফিসের খবর। বৃষ্টি হলে ঠান্ডা বাড়বে এটাই স্বাভাবিক। তবে আবহাওয়ার গতিপ্রকৃতি যা বলছে তাতে বড়দিনটি এবার শহর কলকাতা ঊষ্ণতাতেই কাটাবে। মাঝে মাত্র আর একটা দিন, তারপরেই ২৫ ডিসেম্বর সেজে উঠেছে পার্কস্ট্রিট।

কলোনিয়াল কলকাতার রূপ ফের পরিস্ফুট। সন্ধ্যা নামলেই রাস্তায় রাস্তায় উৎসাহী জনতার ভিড়। কোথাও আলোর মালা কোথাও বড়সড় ক্রিসমাস ট্রি, সান্টাক্লজের আগমনে সবাই তোড়জোড় শুরু করে দিয়েছেন। হাড় কাঁপানো ঠান্ডা সেকাজে কিছুটা হলেও বাদ সেধেছিল। তবে এবার আর সেই ভয় নেই হু হু ঠান্ডা থাকলেও শীতের আমেজেই কেটে যাবে বড়দিন। তবে শুধু পশ্চিমবঙ্গই নয়, শীতে কাবু পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি উত্তরপ্রদেশে। এখন সেখানে কোল্ড ডে থাকলেও পশ্চিমী ঝঞ্ঝা কাটতে ফের শুরু হয়ে যাবে শৈত্য প্রবাহ। এই প্রতিটি রাজ্যেই এখন ঘন কুয়াশায় মুড়ে রয়েছে। অনেক বেলা পর্যন্তই দৃশ্যমানতা থাকছে না। স্বাভাবিক ভাবে দিন শুরু হলেও কাজ শুরু হচ্ছে না। যানবাহনের গতি আসতে বেশ সময় লেগে যাচ্ছে। আরও পড়ুন-Mamata Banerjee: প্রকাশ্যে নরেন্দ্র মোদি-অমিত শাহ দু'রকম কথা বলছেন, মানুষই বিচার করবে: মমতা ব্যানার্জি

এদিকে পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজস্থানে বৃষ্টি শুরু হয়েছে। আগামী মঙ্গলবার সেখানে বৃষ্টি চলবে। সঙ্গে মধ্যপ্রদেশেও বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে ছত্তিশগড়েও শুরু হবে বৃষ্টি। তবে বৃষ্টি হোক চাই না হোক বহুদিন বাদে কনকনে শীতের তাড়ায় বাঙালি অন্তরআত্মা কেঁপে গেলেও উপভোগ্য মরশুম ছিল সন্দেহ নেই। মেঘলা আকাশের মাঝেই রবিবার ভিক্টোরিয়া থেকে ময়দান, চিড়িয়াখানা থেকে যাদুঘর ভিড় ছিল চোখে পড়ার মতো।