Fuel Home Delivery: পাম্পে যাওয়ার প্রয়োজন নেই, অ্যাপের মাধ্যমে অর্ডার দিলেই জ্বালানির হোম ডেলিভারি

নতুন দিল্লি, ২৩ মার্চ: আর পেট্রেল পাম্পে যাওয়ার প্রয়োজন হবে না, এবার মোবাইলের মাধ্যমেই পাবেন পেট্রল, ডিজেল। কারণ অ্যাপের মাধ্যমে অর্ডার দিলেই চলে আসবে জ্বালানি (Fuel)। যেমন ভাবে অ্যাপের মাধ্যমে অর্ডার দিলে খাবার আসে বাড়িতে। পৃথিবীর অন্য দেশে এই পরিষেবা রয়েছে এবার দ্রুত আমাদের দেশেও এই পরিষেবা শুরু হবে। আর এই পরিষবা দেবে 'দ্য ফুয়েল ডেলিভারি' (The Fuel Delivery) নামে একটি স্টার্ট আপ সংস্থা। দিল্লি এনসিআর এবং দেশের ব্যবসায়িক রাজধানী মুম্বাইতে তারা কাজ শুরু করতে প্রস্তুত। এই সংস্থাটি আগামী ৬ থেকে ১২ মাসের মধ্যে চণ্ডীগড়, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই এবং কলকাতার মতো অন্যান্য মূল বাজারে প্রবেশের পরিকল্পনা করেছে।

মুম্বই ভিত্তিক আরএসটি ফুয়েল ডেলিভারি প্রাইভেট লিমিটেডের নিউ এজ স্টার্ট আপ লিমিটেডের লক্ষ্য দেশে জ্বালানি সরবরাহ পরিষেবাতে পরিবর্তন আনা। এতে উপভোক্তাদের পাশাপাশি নির্মাণ ও লজিস্টিক সংস্থার মতো বৃহৎ আকারের গ্রাহকদের ক্ষমতা বৃদ্ধি পাবে। দ্য ফুয়েল ডেলিভারির প্রতিষ্ঠাতা ও সিইও রক্ষিত মাথুর বলেছেন, "আমরা মূলত রিয়েল এস্টেট, হাসপাতাল, কর্পোরেট অফিস পার্ক, স্কুল এবং প্রতিষ্ঠান, ব্যাঙ্ক, শপিংমল, গুদাম, পরিবহন ও সরবরাহ ব্যবস্থা এবং কৃষির মতো খাতগুলিতে জ্বালানির হোম ডেলিভারি করার বিশাল সম্ভাবনা দেখতে পাচ্ছি। তেল বিপণন সংস্থাগুলি আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে এই বাজারটির জন্য ২ হাজার কোটি টাকা প্রত্যাশা করেছে।" আরও পড়ুন: Covid-19 Vaccination: ৪৫ বছরের বেশি হলেই করোনা ভ্যাকসিন, শুরু ১ এপ্রিল থেকে

কীভাবে জ্বালির হোম ডেলিভারি হবে? গ্রাহকরা তাদের স্মার্টফোনে কম্পানির মোবাইল অ্যাপটি ডাউনলোড করে জ্বালানি অর্ডার করতে পারেন। তারা অ্যাপ্লিকেশনটির মাধ্যমে পেমেন্ট করতে পারবে এবং অর্ডার ট্র্যাক করতে পারবে। অ্যাপটি সময়ে সময়ে নোটিফিকেশন পাঠাবে। মাথুর বলেন, আমরা মোবাইল অ্যাপটি ডেভলপের জন্য আইওটি প্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়েছি। আমাদের সমস্ত গাড়ি আইওটি সলিউশনের সাহায্যে সক্ষম হয়েছে যা অর্ডার সিলেকশনের সময় কম করে লজিস্টিক পরিচালনা করার ক্ষেত্রে রিয়েল টাইমে মনিটরিং এবং ট্র্যাকিং নিশ্চিত করবে।