Lockdown 5.0: কেমন হবে লকডাউন ৫.০? খুলতে পারে পর্যটন শিল্প থেকে রেস্তরাঁ, হোটেলগুলি
লকডাউন (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩০ মে: করোনায় লকডাউনের জেরে মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। গত দু'মাসে যে ক্ষতি হয়ে গেছে তা পূরণ করা প্রায় অসম্ভব। তার আর একটি কারণ লকডাউন উঠলেও করোনার ভয়ে কতজন বাড়ি থেকে বের হবে! এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৮ হাজার। এইমুহূর্তে লকডাউন তুলে দিলে তা যথেষ্ট ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই সমাধান কী হতে পারে তার চিন্তায় রাজ্য সরকারগুলি ও কেন্দ্র সরকার। তবে এবারের লকডাউনের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রাজ্যের হাতেই ছেড়েছে কেন্দ্র।

রাজ্যগুলির সঙ্গে আলোচনার পরই কেন্দ্র কোনও সিদ্ধান্তে পৌঁছবে। পর্যটন (Tourism) নির্ভর রাজ্যগুলি পর্যটকদের জন্য খুলে দেওয়ার পরামর্শ দিয়েছে। পুডুচেরি, কেরল, গোয়া ইত্যাদি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থনীতি এবং কয়েকটি উত্তর-পূর্বের রাজ্য পর্যটন নির্ভরশীল, যা এখনও লকডাউন নিষেধাজ্ঞাগুলি থেকে শিথিল হতে পারেনি। লকডাউন ৫.০-তে  (Lockdown 5.0) কেন্দ্র হোটেল, রেস্তরাঁ, সৈকত ইত্যাদি খোলার দাবি করেছে অনেকেই। আশা করা যায়, কেন্দ্রীয় সরকার পঞ্চম দফার লকডাউনে আরও শিথিলতা নিয়ে আসতে পারে যা রাজ্যগুলিতে অর্থনৈতিক কার্যক্রম করতে সাহায্য করবে। তবে কন্টেনমেন্ট জোনগুলিকে শিথিলতার আওতায় ফেলা হবে না। আরও পড়ুন, ১৫ দিনের জন্য পঞ্চম দফার লকডাউনে যেতে পারে দেশ, বললেন গোয়ার মুখ্যমন্ত্রী

গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে টেলিফোনিক বার্তার পর গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত জানান, তিনি মনে করেন ভারতে পঞ্চম পর্যায়ের লকডাউন (lockdown 5.0) হওয়া উচিত। বর্তমানে চতুর্থ দফার লকডাউন চলছে দেশজুড়ে। হয়তো এর সঙ্গে আরও ১৫ দিন জুড়ে দেশে পঞ্চম দফার লকডাউন হতে পারে। সংবাদ সংস্থা এএনআই-এর তথ্যানুযায়ী সাওয়ন্ত বলেন, “আগামী পর্যায়ের লকডাউনে কিছু শিথিলতা থাকুক, আমরা এমনটাই দাবি করছি। সামাজিক দূরত্ব বিধি মেনে ৫০ শতাংশ ক্ষমতা নিয়ে রেস্তরাঁগুলি পুনরায় খোলা হোক। এবার জিমের দরজা খুলুক এমনটা অনেকেই চাইছেন।” দেশজুড়ে চলা লকডাউন নিয়ে বৃহস্পতিবার দেশের প্রতিটা রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

লকডাউন বাড়ানো হবে কি না তানিয়ে প্রত্যেক মুখ্যমন্ত্রীর মতামত জানতে চান তিনি। এর মধ্যে পশ্চিমবঙ্গে জুন মাসের প্রথম সপ্তাহে সব কিছু স্বাভাবিক করার কথা ঘোষণা করেন। তবে চালানো হবে না ট্রেন, মেট্রো। লকডাউন আরও বাড়লেও সামাজিক দূরত্ব মেনে অনেকটাই শিথিল হবে এবারে লকডাউন বলেই আশা করা হচ্ছে।