Lockdown 5.0: ১৫ দিনের জন্য পঞ্চম দফার লকডাউনে যেতে পারে দেশ, বললেন গোয়ার মুখ্যমন্ত্রী
প্রমোদ সাওয়ন্ত (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৯ মে: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে টেলিফোনিক বার্তার পর গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত বলেন, তিনি মনে করেন ভারতে পঞ্চম পর্যায়ের লকডাউন (lockdown 5.0) হওয়া উচিত। বর্তমানে চতুর্থ দফার লকডাউন চলছে দেশজুড়ে। হয়তো এর সঙ্গে আরও ১৫ দিন জুড়ে দেশে পঞ্চম দফার লকডাউন হতে পারে। সংবাদ সংস্থা এএনআই-এর তথ্যানুযায়ী সাওয়ন্ত বলেন, “আগামী পর্যায়ের লকডাউনে কিছু শিথিলতা থাকুক, আমরা এমনটাই দাবি করছি। সামাজিক দূরত্ব বিধি মেনে ৫০ শতাংশ ক্ষমতা নিয়ে রেস্তরাঁগুলি পুনরায় খোলা হোক। এবার জিমের দরজা খুলুক এমনটা অনেকেই চাইছেন।” দেশজুড়ে চলা লকডাউন নিয়ে বৃহস্পতিবার দেশের প্রতিটা রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

লকডাউন বাড়ানো হবে কি না তানিয়ে প্রত্যেক মুখ্যমন্ত্রীর মতামত জানতে চান তিনি। এই মহূর্তে ভারত চতুর্থ দফার লকডাউনে রয়েছে। আগামী ৩১ মে রবিবার শেষ হচ্ছে চলতি দফার লকডাউন। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতেই লকডাউন গিয়েছিল দেশ। যদিও দেশে করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। বর্তামানে সবমিলিয়ে মোট কোভিড-১৯ রোগী ১ লক্ষ ৬৫ হাজার ৭৯৯ জন। শুক্রবার দেশে করোনায় মৃতের সংখ্যা পৌঁছে গেল চার হাজার ৭০৬-এ। চিনের থেকেও বর্তমানে ভারতে করোনায় মৃতের সংখ্যা বেশি। আরও পড়ুন-Vodafone Idea: এবার টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়ার ৫ শতাংশ মালিকানা কিনছে গুগল

দেশের বহু সংবাদ মাধ্যমের দাবি যে পঞ্চম দফার লকডাউনের একটা সম্ভাবনা রয়েছে। সংবাদ মাধ্যম নিউজ ১৮-র রিপোর্ট বলছে, চতুর্থ দফার লকডাউনেও বন্দ থাকবে শপিং মল, সিনেমাহল, স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। তবে আশা করা হচ্ছে কন্টেইনমেন্ট জোন ছাড়া সব জায়গার জিম হয়তো পঞ্চম দফার লকডাউনে খুলে যাবে।