Vodafone Idea:  এবার টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়ার ৫ শতাংশ মালিকানা কিনছে গুগল
ভোডাফোন ও আইডিয়া (Photo credits: File photo)

মুম্বই, ২৯ মে: এবার ভোডাফোন আইডিয়ার (Vodafone Idea group) ৫ শতাংশ শেয়ার কিনতে আগ্রহী হল গুগল। ভোডাফোন আইডিয়া চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লা গত ডিসেম্বরে স্পষ্টতই জানিয়ে দিয়েছেন, সরকারের কাছ থেকে বকেয়া সংক্রান্ত কোনও রকম ত্রাণ না পেলে সংস্থা বন্ধ করে দিতে হবে। অন্য দিকে, ভোডাফোন সিইও নিক রিডও জানিয়েছেন, তাঁরা ভারতের শাখা সংস্থায় আর নতুন করে কোনও মূলধন ঢালবেন না। এমতাবস্থায় গুগল লগ্নি করলে এই দুই টেলিকম সংস্থার ভবিষ্যৎ যে ভাল হবে তা একপ্রকার আশা করাই যায়। কেনা গুগল গুগল যদি ভোডাফোন আইডিয়া-তে শেয়ার কেনে, সে ক্ষেত্রে সেটাই হবে টেলিকম পরিষেবা ক্ষেত্রে তাদের প্রথম লগ্নি ও একই সঙ্গে প্রবেশও।

উল্লেখ্য, এমনিতেই গুগলের হ্যান্ডসেট ব্যবসা রয়েছে এবং এর পরে টেলিকম পরিষেবা যুক্ত হলে তা হবে মার্কিন প্রযুক্তি সংস্থাটির কাছে ফরোয়ার্ড ইন্টিগ্রেশন। জিও প্ল্যাটফর্মসে লগ্নি করে ভারতের ছোট ব্যবসায়ী ও শিল্পোদ্যোগকে সম্পূর্ণ ভাবে ডিজিটাল পথে ব্যবসা করার সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে ফেসবুক। তারই পাল্টা প্রতিযোগী হতে পারে ভোডা আইডিয়া ও গুগলের জোট। কারণ, জিও পে-র মতো গুগলেরও রয়েছে পেমেন্ট অ্যাপ গুগল পে। পাশাপাশি, ক্রেতাদের সঙ্গে যুক্ত হয়ে তাঁদের মন বুঝতে ব্যবসায়ীদের জন্য গুগল মাই বিজনেস অ্যাপ-ও রয়েছে। যদিও প্লে স্টোরে ডাউনলোড অপশনে প্রথম কয়েকটি অ্যাপের মধ্যে একমাত্র পেমেন্ট অ্যাপ হিসাবে গুগল পে-কে রাখা নিয়ে কম্পিটিশন কমিশনে ইতিমধ্যেই মামলা হয়েছে। আরও পড়ুন- India Denies Donald Trump's Claim: চীন সংক্রান্ত সীমান্ত সমস্যা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির কথা হয়নি, জানালো বিদেশ মন্ত্রক

এদিকে এর আগে গুগলের মালিক সংস্থা অ্যালফাবেট রিলায়েন্স জিও-তে শেয়ার কিনতেও আলোচনা চালিয়েছিল। তবে তা শেষ পর্যন্ত ফলপ্রসূ হয়নি। অ্যালফাবেটের প্রতিযোগী অপর মার্কিন প্রযুক্তি সংস্থা ফেসবুক জিও প্ল্যাটফর্মসে ৯.৯৯ শতাংশ অংশীদারিত্ব ৪৩,৫৭৪ কোটি টাকায় অধিগ্রহণ করার ঘোষণা করে। সেই সুযোগ গুগলের হাতছাড়া হলেও ভোডা আইডিয়ার ৫ শতাংশ মালিকানা কিনতে ব্যায় করতে হবে ৮৩৬ কোটি টাকা। এই সামান্য় অর্থ লগ্নি করে টেলিকমের বাজারে জিও-কে টেক্কা দেওয়ার সুযোগ হারাতে চাইবে না গুগল, এমনটাই মত বিশেষজ্ঞদের।