Google Layoffs: গুগলের কড়া সিদ্ধান্ত! এবার সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করায় চাকরি খোয়ালেন ২০ জন কর্মী!
Google (Photo Credits: Pixabay)

ইজরায়েল বিরোধী আন্দোলন করায় ফের গুগলের (Google) চাকরি খোয়ালেন ২০ জন কর্মী। এর আগে নিউইয়র্কের ক্যালিফোর্নিয়ার অফিস থেকে ২৮ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছিল। এবার আরও ২০ জনের চাকরি গেল। জানা যাচ্ছে, গুগল এবং অ্যামাজনের সঙ্গে ইজরায়েল সরকারের ১২০ লক্ষ মার্কিন ডলারের নিম্বাস চুক্তির বিরোধীতা করছিল কর্মীরা। তাই এই সিদ্ধান্ত নিল সুন্দর পিচাইয়ের সংস্থা।

আসলে ইজরায়েল এবং প্যালেস্তাইনের যুদ্ধকে ঘিরেই সংস্থা এবং কর্মীদের মধ্যে মতভেদ তৈরি হয়েছে। প্যালেস্তাইনের ওপর বারংবার আক্রমণ করছে ইজরায়েল। যে কারণে সংস্থার অনেক কর্মীই চায় না যে ইজরায়েলের সঙ্গে এই চুক্তি হোক। কিন্তু গুগল তাঁদের সিদ্ধান্তে অনড়। সুন্দর পিচাইয়ের তরফ থেকে জানানো হয়েছে, সংস্থার সকলকেই মতপ্রকাশের সুযোগ দেয়। এই নিয়ে আলোচনা করা যেত। কিন্তু প্রকাশ্যে প্রতিবাদ করায় সংস্থার ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদের পাশাপাশি গুগল বিভিন্ন কারণে সম্প্রতি কর্মী ছাঁটাই করছে। সম্প্রতি  খরচ বাঁচাতে ভারত সহ একাধিক দেশের অফিস থেকে অসংখ্য কর্মীদের বহিস্কার করেছিল গুগল। এবার রাজনৈতিক কারণ দেখিয়ে কর্মীদের ওপর চরম সিদ্ধান্ত নিচ্ছে সংস্থা।