Rare Orchid Found: বিরল প্রজাতির অর্কিড পাওয়া গেল উত্তর প্রদেশের দুধওয়া জাতীয় উদ্যানে
Orchid Plant (Representational Image)

লখিমপুর, ৫ জুলাই: একটি বিরল প্রজাতির অর্কিড (Orchid) পাওয়া গেল উত্তর প্রদেশের দুধওয়া জাতীয় উদ্যানে (Dudhwa National Park)। গ্রাউন্ড অর্কিড (Eulophia obtusa) নামে পরিচিত এই উদ্ভিত বিপন্ন প্রজাতি হিসেবে নথিভুক্ত। আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের অধীনে 'বিপন্ন প্রজাতি' হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। তবে সবচেয়ে তাৎপর্যের বিষয় হল দুধওয়া বা রাজ্যের কোনও বনাঞ্চলের ইতিহাসে কখনও এই অর্কিড দেখা যায়নি। এই প্রজাতিটি শেষবার ১৯০২ সালে পিলভিটে দেখা গেছিল। ১১৮ বছর আগে ইংল্যান্ডের কে হার্বেরিয়াম এই অর্কিডকে নথিভুক্ত করেছিলেন।

দুধওয়া জাতীয় উদ্যানের ফিল্ড ডিরেক্টর সঞ্জয় পাঠক বলেন, ৩০ জুন, মুধিত গুপ্ত এবং ফজলুর রহমানে সঙ্গে নিয়ে আমি দুধওয়া রিজার্ভের কিশনপুর এবং সোনারিপুর রেঞ্জের একটি তৃণভূমিতে সমীক্ষা চালাচ্ছিলাম। তখনই আমরা এই উদ্ভিদ দেখতে পেয়েছিলাম। কৌতূহলের কারণে আমরা এগুলিকে ক্লিক করেছি, কারণ এগুলি আগে কখনও এখানে দেখা যায়নি। আমরা পরে শনাক্ত করার জন্য পরিবেশবিদ ও উদ্ভিদবিদদের সঙ্গে যোগাযোগ করি। আমরা মহম্মদ শরিফ সৌরভের সঙ্গে যোগাযোগ করি এবং তিনি বাংলাদেশের ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটির ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক। তিনি এটিকে বিরত প্রজাতির অর্কিড বলেন। আরও পড়ুন: Lunar Eclipse July 2020: আগামীকাল চন্দ্রগ্রহণ, জেনে নিন কখন হবে ও কোথা থেকে দেখা যাবে

তিনি জানিয়েছেন এগুলি শনাক্ত করতে তাঁর তিনদিন সময় লেগেছে। পাঠক আরও বলেছেন যে এই অর্কিড প্রজাতির ভারতে উপস্থিতি সম্পর্কে কোনও রেকর্ড পাওয়া যায়নি, যদিও অনেকে বলেন, উত্তর ভারত এবং নেপালে এই অর্কিড প্রজাতি দেখা যায়।