Lunar Eclipse July 2020: আগামীকাল চন্দ্রগ্রহণ, জেনে নিন কখন হবে ও কোথা থেকে দেখা যাবে
চন্দ্রগ্রহণের প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

আগামীকাল রবিবার অর্থাত্‍ ৫ জুলাই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) ৷ চলতি বছরে এই নিয়ে তৃতীয় চন্দ্রগ্রহণ৷ এই চন্দ্রগ্রহণ আংশিক৷ গ্রহণটি খালি চোখে দেখা কঠিন৷ NASA জানিয়েছে, পূর্ণ চাঁদের উত্তরের অংশে ইঁদুর যদি ছোট্ট একটি কামড় দেয়, যেমন দেখতে হবে, তেমনই লাগবে এই আংশিক চন্দ্রগ্রহণকে। এটা টেলিস্কোপে ভালো বোঝা যাবে। এটিকে পেনুমব্রাল লুনার একলিপ্স (penumbral lunar eclipse) বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। এই গ্রহণের আরও একটি নাম দেওয়া হয়েছে Thunder Moon Eclipse। ২০২০ সালের প্রথম চন্দ্রগ্রহণ জানুয়ারিতে হয়েছিল, দ্বিতীয়টি জুনে হয়েছিল, এটি বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ। দুর্ভাগ্যক্রমে, ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

চন্দ্রগ্রহণ কখন?

ভারতীয় সময় অনুযায়ী রবিবার গ্রহণ লাগবে সকাল ৮.৩৭ মিনিটে এবং তা ছেড়ে যাবে সকাল ১১ টা ২২ মিনিটে। দিনের বেলা হওয়ায় ভারতে এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ চলবে প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিট।

কোথা থেকে দেখা যাবে?

দুর্ভাগ্যক্রমে, এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। তবে উত্তর অ্যামেরিকা, দক্ষিণ আমেরিকা, দক্ষিণ / পশ্চিম ইউরোপ, আফ্রিকা, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা এবং আটলান্টিকাা থেকে দেখা হবে।

চন্দ্রগ্রহণ কীভাবে দেখবেন?

বিভিন্ন জনপ্রিয় ইউটিউব চ্যানেলে সম্প্রচার করা হয়। আপনি যদি এমন একটি অঞ্চলে বাস করেন যেখানে এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে, তবে আপনি কোনও বিশেষ সরঞ্জাম ছাড়াই এটি দেখতে সক্ষম হবেন।