Prime Minister Narendra Modi: দিল্লির হুনার হাট পরিদর্শনে এসে চা কিনে খেলেন প্রধানমন্ত্রী, মোদিকে দেখতে উপচে পড়ল ভিড়
হুনার হাটে নরেন্দ্র মোদি(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৯ ফেব্রুয়ারিসংখ্যালঘু মন্ত্রক দিল্লির রাজপথ এলাকায় হুনার হাটের আয়োজন করেছে। শিল্পীরা তাঁদের নিজস্ব শিল্পকলার পসার সাজিয়ে বসেছে সেই মেলায়। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর আচমকাই হাট পরিদর্শনে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। বলা নেই কওয়া নেই চোখের সামনে প্রধানমন্ত্রীকে ততক্ষণে হাটের বিক্রেতাদের চোখ কপালে উঠেছে। সবাইকে চমকে দিয়ে হাটে এসেছেন, তখন তো মুখে কিছু দিতেই হয়, তাই লিট্টি চোখা খেলেন প্রধানমন্ত্রী। বাদ গেল না চা-ও। হুনার হাটের বিশেষত্ব কুলাদ চা উপভোগ করলেন তাড়িয়ে তাড়িয়ে। তাঁর এই হাট পরিদর্শনের খবর ছিল না সংখ্যালঘু মন্ত্রকের কাছেও। তবে জানতে পেরে মন্ত্রকের কর্তাব্যক্তিরা বেশ অবাক হয়েছেন।

সর্ব সাকুল্যে ৫০ মিনিটে মেলায় কাটিয়ে ছাতুর পুর সমৃদ্ধ লিট্টিচোখা খেয়ে ১২০ টাকা বিলও মিটিয়েছেন তিনি। এই লিট্টিচোখা বিহার ও উত্তরপ্রদেশের পূর্বাংশ ও ঝাড়খণ্ডের অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। এরপর সংখ্যালঘু মন্ত্রী মুখতার আব্বাস নাকভির সঙ্গে সাক্ষাতও সারেন। এই পর্বে কুলহাদ চা খেতে খেতে চলে আলোচনা। দুই কাপ চায়ের জন্য ৪০ টাকা বিল দেন প্রধানমন্ত্রী নিজে। দেশের ঐতিহ্যগত শিল্পকলার অভাব নেই। তবে প্রাচর ও প্রসারের অভাবে তা এখন প্রায় ধুঁকছে। কোনওদিন হয়তো হারিয়েই যাবে। কিন্তু সংখ্যালঘু মন্ত্রকের উদ্যোগে আয়োজিত এই হুনার হাটে এসে শিল্পীরা বেশ খুশি। এখানে তাঁদের তৈরি শিল্পকলা বিক্রি হচ্ছে। লোকজন দেখছেন, পছন্দ হলে কেনাকাটিও চলছে। এককথায় লাভের মুখ দেখছেন শিল্পীরা। এদিন হুনার হাটে প্রধানমন্ত্রীর আগমেনর খবর ভিড় উপচে পড়ে। বিক্রিবাট্টাও বেশ ভালই হয়েছে। আরও পড়ুন-Rakesh Maria In Autobiography 'Let Me Say It Now': জেরার সময় কাসভকে দিয়ে দু’বার ‘ভারত মাতা কি জয়’ বলিয়েছিলেন রাকেশ মারিয়া

কৌশল কো কাম, এই থিমেই চলছে হাট। আগামী ২৩ তারিখ পর্যন্ত দিল্লির রাজপথে চলবে হুনার হাট। সারা দেশ থেকেই শিল্পীরা এই হাটে এসেছেন। কেউ বিক্রি করছেন ঐতিহ্যবাহী হস্তশিল্প সামগ্রী। কেউ এলাকা বিশে, জনপ্রিয় খাবারে পসরা সাজিয়ে বসেছেন। হাটে আসা বিক্রেতাদের তালিকায় রয়েছেন মহিলারা। একজন দুজন নন, ৫০ শতাংশ বিক্রেতাই মহিলা।