Mumbai-Ahmedabad Bullet Train: পাঁচ বছরে বুলেট ট্রেনের কাজ হয়েছে মাত্র ৩০ শতাংশ! চালু হবে কবে
Photo Credit_Twitter

পাঁচ বছর হয়ে গেল দেশের প্রথম বুলেট ট্রেনের ঘোষণার। শুরুতে বলা হয়েছিল ২০২৪ সালের আগেই ভারতে চালু হয়ে যাবে বুলেট ট্রেন। মুম্বই-আমেদাবাদ রুটে বুলেট ট্রেন চালুর পরিকাঠামোগত কাজও শুরু হয়েছিল। কিন্তু পাঁচ বছর পর বুলেট ট্রেনের মাত্র ৩০.১৫ শতাংশ কাজ হয়েছে। তার মধ্য়ে গুজরাটের দিকে বুলেট ট্রেনের ৩৫.২৫% কাজ হয়েছে। আর মহারাষ্ট্রের দিকে শেষ হয়েছে মাত্র ১৯.৬৫% কাজ। আপাতত বুলেট ট্রেনের ২৭২.৮৯ কিলোমিটার কাজ শেষ হয়েছে বলে জানা গিয়েছে। মুম্বই-আমেদাবাদ বুলেট ট্রেন করিডোর ৫০৮ কিলোমিটার দীর্ঘ। তার মধ্য়ে ৩৫২ কিলোমিটার পড়েছে গুজরাটে, আর ১৫৬ কিমি মহারাষ্ট্রে। মুম্বই-আমেদাবাদ রুটে বুলেট ট্রেন পুরোপুরি চালু হতে ২০২৭ সাল লেগে যাবে। সুরাট থেকে বিলিমোরার মধ্যে ৬৫ কিলোমিটার পথে ২০২৬ সালের অগাস্টে হবে ট্রায়াল রানের কাজ।

ভারতের প্রথম বুলেট ট্রেন ছুটবে সর্বোচ্চ ৩২০ কিলোমিটার, প্রতি ঘণ্টায়। ফলে মাত্র ১২৭ মিনিট বা প্রায় ২ ঘণ্টার মধ্যেই মহারাষ্ট্রের রাজধানী মুম্বই থেকে গুজরাটের রাজধানী আমেদাবাদে পৌঁছে যাওয়া যাবে। এই লাইনে আছে ৯.২২ কিলোমিটার ব্রিজ পথ, ২৫.৮৭ কিমি সুড়ঙ্গ বা টানেল পথ, ১২.৯ কিলোমিটার আছে বাঁধ বা কাটিংয়ের ওপর দিয়ে যাওয়া পথ।  ১০ লক্ষ ৮ কোটি টাকা খরচ হতে পারে দেশের প্রথম বুলেট ট্রেন চালু হতে। আরও পড়ুন- 'বিজেপিকে শূন্যতে নামিয়ে আনতে চাই', ভিডিয়োতে দেখুন নীতীশ ও তেজস্বীকে পাশে বসিয়ে একসঙ্গে লড়াইয়ের ডাক মমতার

দেখুন টুইট

মুম্বইয়ের বান্দ্রা কুর্লা কমপ্লেক্স থেকে গুজরাটের সরবমতি স্টেশনে ছুটবে বুলেট ট্রেন। গুজরাটের আটটি ও মহারাষ্ট্রের তিনটি জেলার ওপর দিয়ে বিদ্যুত গতিতে ছুটে চলবে বুলেট ট্রেন। নদীর তলা দিয়েও ছুটবে এই বুলেট ট্রেন। থানে, সুরাট, আমেদাবাদ সহ মোট ১২টি স্টেশনে থামবে ভারতের প্রথম বুলেট ট্রেন।