Jagannath Rath Yatra 2020: আজ রাত ৯ টা থেকে সম্পূর্ণ শাটডাউন হল পুরী, আগামীকাল অনুষ্ঠিত হবে জগন্নাথ রথযাত্রা
পুরীর জগন্নাথ মন্দির (Photo Credit: IANS)

পুরী, ২২ জুন: শর্তসাপেক্ষে পুরীতে (Puri) রথযাত্রায় (Rath Yatra) অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। আগামীকাল সর্বোচ্চ আদালতের রায়ে স্পষ্ট জানানো হয়েছে, মন্দির কর্তৃপক্ষের সদস্যরা এবং পুরীর গজপতি মহারাজ পুঙ্খানুপুঙ্খ সমস্ত বিচার করে রথযাত্রা করবে। এই কারণে সম্পূর্ণ পুরী জেলাকে শাটডাউন করল সরকার। জগন্নাথ মন্দির চত্বরে কারফিউ জারি থাকবে আজ রাত ৯ টা থেকে বুধবার দুপুর ২ টো পর্যন্ত। ২৩ তারিখ রথযাত্রা অনুষ্ঠিত হবে।

পুরী রথযাত্রা সংক্রান্ত সমস্ত তথ্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছে স্বচ্ছতা বজায় রাখার নির্দেশ মন্দির কর্তৃপক্ষের। তবে পুরী রথযাত্রা চলাকালীন কখনও যদি মনে হয়, পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে, তাহলে সেই মুহূর্তে রথযাত্রা বন্ধ করে দিতে পারে মন্দির কর্তৃপক্ষ। রথযাত্রার উপর নিষেধাজ্ঞা জারির পর সুপ্রিম নির্দেশের বিরোধিতা ররে ২০টির বেশি পিটিশন দাখিল হয়। সোমবার সেই মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। আরও পড়ুন, শর্তসাপেক্ষে পুরীর রথযাত্রায় সম্মতি সুপ্রিম কোর্টের

উড়িষ্যা সরকারের এই মামলা লড়ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহেতা। সর্বোচ্চ আদালতের কাছে তিনি জানিয়েছিলেন, "কোটি কোটি মানুষের বিশ্বাস, আবেগ এবং ভরসা জড়িয়ে রয়েছে রথযাত্রায়। যদি এবছর রথযাত্রা না হয় তাহলে ঐতিহ্য মেনে আগামী ১২ বছরের জন্য বাতিল হয়ে যাবে রথযাত্রা।" তবে লাখ লাখ জনসমাগম কীভাবে আটকানো সম্ভব। সেই বিষয়টি নিয়েও পথ বাতলে দিয়েছিলেন তুষার মেহেতা। তিনি জানিয়েছিলেন, রথযাত্রা নিয়ে উড়িষ্যা সরকারের কোনও আপত্তি নেই। সেক্ষেত্রে ভিড় এড়াতে টেলিভিশনে লাইভ টেলিকাস্ট করার কথা বলেন তুষার মেহেতা।