Good Governance Index: পরিবেশ রক্ষায় প্রথম স্থান পেলেও জন নিরাপত্তায় র‌্যাঙ্কিংয়ের শেষে থাকা বিহারের আগে পশ্চিমবঙ্গ
কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৬ ডিসেম্বর: সুশাসনের (Good Governance) নিরিখে দেশের বড় রাজ্যগুলির মধ্যে ১০ নম্বরে স্থান পেল পশ্চিমবঙ্গ। আজই গুড গভর্নেন্স ইনডেক্সের (Good Governance Index ) র‌্যাঙ্কিং প্রকাশ করেছে কেন্দ্রের কর্মীবর্গ মন্ত্রক (Ministry of Personnel)। দক্ষিণের রাজ্য তামিলনাড়ু তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে। দ্বিতীয় স্থানে ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মহরাষ্ট্র ও কর্নাটক। ছত্তিশগড় চতুর্থ স্থান অর্জন করেছে। তারপরে রয়েছে অন্ধ্রপ্রদেশ (পঞ্চম), গুজরাত (ষষ্ঠ), হরিয়ানা (সপ্তম। কেরালা রয়েছে অষ্টম স্থানে, মধ্যপ্রদেশ নবম স্থানে। তালিকায় একারো নম্বরে রয়েছে তেলাঙ্গানা, ১২ নম্বরে রাজস্থান, ১৩ নম্বরে পঞ্জাব, ১৪ নম্বরে ওড়িশা, ১৫ নম্বরে বিহার, ১৬ নম্বরে রয়েছে গোয়া, উত্তরপ্রদেশ রয়েছে ১৭ নম্বরে। আর সবার শেষে রয়েছে ঝাড়খণ্ড।

পৃথকভাবে নির্দিষ্ট সূচকের ভিত্তিতে র‌্যাঙ্কিংয়ের জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। বড় রাজ্য, উত্তর-পূর্ব এবং পার্বত্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। উত্তর-পূর্ব এবং পার্বত্য বিভাগে হিমাচলপ্রদেশ র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে। তারপর রয়েছে উত্তরাখণ্ড, ত্রিপুরা, মিজোরাম, সিকিম, অসম, জম্মু ও কাশ্মীর, মণিপুর, মেঘালয়, নাগাল্যান্ড এবং অরুণাচলপ্রদেশ। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে পুদুচেরি প্রথম স্থান পেয়েছে, তার পরে রয়েছে চণ্ডীগড়, দিল্লি, দামান এবং দিউ, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা এবং নগর হাভেলি এবং লাক্ষাদ্বীপ। আরও পড়ুন: Mamata Banerjee: মেঙ্গালুরুতে নিহত দু'জনের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা মমতা ব্যানার্জির

কর্মীবর্গ, জনঅভিযোগ এবং পেনশন মন্ত্রক বলেছে, "বর্তমানে রাজ্যগুলিতে সুশাসনের অবস্থা নিরপেক্ষভাবে মূল্যায়ন করার জন্য অভিন্ন সূচক নেই। সুশাসন সূচি এমন একটি সরঞ্জাম তৈরি করার চেষ্টা যাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চিলগুলির দ্বারা পরিচালিত বিভিন্ন কাজের ও হস্তক্ষেপের মূল্যায়ন করা যেতে পারে।"

কর্মীবর্গ, জনঅভিযোগ এবং পেনশন মন্ত্রক বিভিন্ন ক্ষেত্রে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে র‌্যাঙ্কিং দিয়েছে। কৃষি ও সহযোগী ক্ষেত্রে মধ্যপ্রদেশ বড় রাজ্যগুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে। তারপরে রয়েছে রাজস্থান ও ছত্তিশগড়। একই ক্ষেত্রে মিজোরাম উত্তর-পূর্ব এবং পার্বত্য রাজ্য বিভাগে প্রথম স্থান পেয়েছে এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে এই ক্ষেত্রে দমন ও দিউ শীর্ষ স্থান অর্জন করেছে। বাণিজ্য ও শিল্প ক্ষেত্রে ঝাড়খণ্ড বড় রাজ্য বিভাগে প্রথম স্থান পেয়েছে, তারপরে রয়েছ অন্ধ্রপ্রদেশ এবং তেলাঙ্গানা। উত্তর-পূর্ব এবং পার্বত্য রাজ্যগুলির মধ্যে উত্তরাখণ্ড শীর্ষস্থান অর্জন করেছে, যেখানে দিল্লি কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে। গোয়া মানবসম্পদ উন্নয়ন খাতের জন্য বড় রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান পেয়েছে। হিমাচলপ্রদেশ উত্তর-পূর্ব এবং পার্বত্য রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান অর্জন করেছে এবং এই সেক্টরের জন্য কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে পুদুচেরি প্রথম স্থান অধিকার করেছে। জনস্বাস্থ্য ক্ষেত্রের র‌্যাঙ্কিংয়ে কেরালা রয়েছে শীর্ষে। তারপর রয়েছে তামিলনাড়ু এবং গোয়া। এই সেক্টরের জন্য পার্বত্য রাজ্যের তালিকায় মণিপুর এবং কেন্দ্রশাসিত অঞ্চল বিভাগে পুদুচেরি প্রথম স্থান পেয়েছে। পাবলিক পরিকাঠামো ও ইউটিলিটি ক্ষেত্রে তামিলনাড়ু প্রথম স্থান অর্জন করেছে এবং তারপরে বড় রাজ্যগুলির মধ্যে গুজরাত এবং পঞ্জাব রয়েছে পরের দুটি স্থানে।

বিচার ও জন নিরাপত্তা ক্ষেত্রে তামিলনাড়ু প্রথম স্থান পেয়েছে। তারপরে রয়েছে কেরালা, ছত্তিশগড়, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, কর্নাটক, গোয়া, অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব, গুজরাত, হরিয়ানা, ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, তেলাঙ্গানা, পশ্চিমবঙ্গ ও বিহার। একমাত্র পরিবেশ ক্ষেত্রে পশ্চিমবঙ্গ বড় রাজ্যগুলির মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। এরপরে বড় রাজ্যগুলির মধ্যে রয়েছে কেরালা এবং তামিলনাড়ু।