Mamata Banerjee: মেঙ্গালুরুতে নিহত দু'জনের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo: Twitter)

কলকাতা, ২৬ ডিসেম্বর: উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পর এবার কর্নাটকে (Karnataka) প্রতিনিধি পাঠাচ্ছেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদে কর্নাটকের মেঙ্গালুরুতে (Mangalore) গুলিবিদ্ধ হয়ে নিহত দু'জনের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথাও তিনি ঘোষণা করেছেন। ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেও তা ফিরিয়ে নিয়েছে ইয়েদুরাপ্পা সরকার। কর্নাটকের মুখ্যমন্ত্রীকে সেই কারণে তুলোধোনা করেন তৃণমূল নেত্রী। বৃহস্পতিবার সিএএ-র প্রতিবাদে রাজাবাজার থেকে মল্লিকবাজার পর্যন্ত মিছিল করেন তিনি। মিছিল শুরুর আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার নাম না করে তৃণমূল সুপ্রিমো আক্রমণাত্মক ভঙ্গিতে বলেন, ‘‘কর্নাটকের এক বিজেপি নেতা গুলিতে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছিলেন। পরে বললেন, যাঁরা মারা গিয়েছেন, তাঁরা গুন্ডা বলে সাহায্য করবেন না। আমি ব্যথিত’’।

এরপরই মমতার কটাক্ষ, ‘‘আপনাদের হাতে পয়সা না থাকতে পারে। আপনারা প্রতিশ্রুতি না পূরণ করতে পারেন। কিন্তু তৃণমূল গরিব দল হলেও মানুষের পাশে দাঁড়াবে। আমরা গুলিতে নিহতদের পরিবারকে সাহায্যের জন্য প্রতিনিধি পাঠাব।" এরপর মমতা বলেন, "আমি ছাত্রদের বলছি তারা যেন গণতান্ত্রিক অধিকারের জন্য গণতান্ত্রিক পথে তাদের আন্দোলন জারি রাখে। আরও পড়ুন:  Anti-CAA Protests: হিংসার আশ্রয় নেওয়া পড়ুয়ারা নেতা নয়: সেনা প্রধান বিপিন রাওয়াত

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলনের বার্তা দিয়েছেন মমতা ব্যানার্জি। সেই প্রেক্ষিতে গত রবিবার উত্তরপ্রদেশে ৪ প্রতিনিধিকে পাঠিয়েছিলেন মমতা। যদিও লখনউ বিমানবন্দরেই আটকে দেওয়া হয় দীনেশ ত্রিবেদীর নেতৃত্বাধীন ৪ সদস্যের তৃণমূলের প্রতিনিধিদলকে। এ ঘটনায় বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন মমতা। এরপর ফের আরেক বিজেপি শাসিত রাজ্য কর্নাটকে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত রাজনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।