Bharat Bandh on December 8: রাত পোহালেই কৃষকদের ডাকা ভারত বনধে স্তব্ধ হতে চলেছে জনজীবন, প্রভাব পড়ছে কোন পরিষেবায়?
ভারত বনধ (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ৭ ডিসেম্বর: সাম্প্রতিক কালে গৃহীত তিন কৃষি আইনের বিরুদ্ধে গত ১২ দিন ধরে দিল্লি হরিয়ানার টিকরি সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখিয়ে চলেছেন কৃষকরা। তিন কৃষি আইন প্রত্যাহারের দাবি তুলে আগামীকাল মঙ্গলবার ৮ ডিসেম্বর ভারত বনধ (Bharat Bandh) ডেকেছে বিভিন্ন কৃষক সংগঠন। আগামী বুধবার ৯ ডিসেম্বর কৃষক সংগঠনের সঙ্গে কেন্দ্র ফের ৬ দফার বৈঠকে বসতে চলেছে। কেন্দ্রের সঙ্গে ৫ দফার বৈঠকের শেষেও সমাধানের পথ মেলেনি। আন্দোলনতরত কৃষকরা দিল্লির, হরিয়ানা ও উত্তরপ্রদেশ সীমান্তে শান্তিপূর্ণ আন্দোলন করেই চলেছেন। ইতিমধ্যেই কৃষকদের ডাকা আট তারিখের ভারত বনধ সমর্থন করেছে কংগ্রেস। এবার সেই একই পথে হাঁটল সমাজবাদী পার্টি ও আম আদমি পার্টি। আরও পড়ুন-Jug Jugg Jeeyo: যুগ যুগ জিও-র সেটে করোনা, বরুণ ধাওয়ান নীতু কাপুরের পরে এবার সংক্রামিত অভিনেতা মণীশ পাল

টুইট বার্তায় কৃষকদের ডাকা ভারত বনধে নৈতিক সমর্থন জানিয়েছেন আম আদমি পার্টির প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।  একবার দেখে নেওয়া যাক ৮ ডিসেম্বরের ভারত বনধে কী কী খোলা থাকছে আর কী কী বন্ধ থাকছে।

হোটেল ও রেস্তরাঁ: পাঞ্জাবের হোটেল রেস্তরাঁ সংগঠনের তরফে জানানো হয়েছে। যেসব হোটেল রেস্তরাঁ, ব্যাঙ্কোয়েটে বিয়েবাড়ির অনুষ্ঠানের প্রি-বুকিং রয়েছে। সেগুলি ছাড়া বাকি সব হোটেল, রেস্তরাঁ, রিসর্ট, বার প্রভৃতি ভারত বনধের সমর্থনে আগামী কাল বন্ধ থাকবে।

ব্যাংকিং পরিষেবা: আগেভাগেই দেশের বেশ কয়েকটি ব্যাংক ইউনিয়ন কৃষকদের সমর্থন জানিয়েছে। এই প্রসঙ্গে এক বিবৃতিতে অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন জানিয়েছে, দেশ ও কৃষকদের স্বার্থে সরকারের উচিত তাদের দাবিদাওয়া পূরণ করা।

দুধ ও সবজি সরবরাহ: কৃষক নেতার বলেছেন, আট তারিখে দুধ ও সবজি সরবরাহে ব্যাঘাত ঘটবে। তাই জনগণ যেন আগেরদিনই প্রয়োজনীয় দ্রব্যাদি সংগ্রহে রাখে।

যানবাহন সংক্রান্ত বিপত্তি: অটো ও ট্যাক্সি সংগঠনগুলি ভারত বনধকে সমর্থন জানিয়েছে। তাই মঙ্গলবার রাস্তায় অটো ট্যাক্সি পেতে সমস্যায় পড়তে পারেন নিত্যযাত্রীরা।

জরুরি পরিষেবা: হাসপাতাল, অ্যাম্বুল্যান্সের মতো জরুরি পরিষেবায় এই বনধের কোনও প্রভাব পড়বে না।

এদিকে কৃষক আন্দোলনকে কেন্দ্র করে প্রচুর রাস্তা বন্ধ রয়েছে। দিল্লি পুলিশ টুইট করে রাস্তা বন্ধের খবর জনগণকে জানিয়েছে। যাতে সোমবার পথে বেরিয়ে কোনওরকম বিপত্তিতে না পড়তে হয়। সাম্প্রতিক গৃহীত তিন কৃষি আইনের প্রতিবাদে গত ২৬ নভেম্বর থেকে দিল্লি হরিয়ানার বিভিন্ন সীমান্তে এই শৈত্য প্রবাহের মধ্যেও খোলা আকাশের নিচে আন্দোলন করে চলেছেন হাজারো কৃষক।