Coronavirus Cases In India: ৩৬ হাজার ৬০৪ জন করোনা নতুন আক্রান্তের সঙ্গে ভারতের কোভিড রোগীর সংখ্যা প্রায় ৯৫ লাখ
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ ডিসেম্বর: ৩৬ হাজার ৬০৪ জন নতুন করোনা আক্রান্তকে নিয়ে ভারতে কোভিড রোগীর সংখ্যা (Coronavirus Cases In India) প্রায় ৯৫ লাখ ছুঁই ছুঁই। গতকাল সারাদিনে দেশে করোনার বিল ৫০১ জন। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ৪ লাখ ২৮ হাজার ৬৪৪। দেশে এই পর্যন্ত করোনার মৃত্যু মিছিলে শামিল ১ লাখ ৩৮ হাজার ১২২ জন। এতদিনে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৯ লক্ষ ৩২ হাজার ৬৪৭ জন। গতকাল সারাদিনে হাসপাতাল থেকে ছাড়া পয়েছেন ৪৩ হাজার ৬২ জন। তবে প্রতিদিন করোনা টেস্ট ১০ লাকের কাছাকাছি হলেও নভেম্বরের ২১ তারিখ থেকে দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নিচেই রয়েছে। আরও পড়ুন-UP Road Accident: উত্তরপ্রদেশে যাত্রীবাহী এসইউভভি-র উপরে বালিবোঝাই ট্রাক উল্টে মৃত ৮

যদিও দেশ করোনা সংক্রমণের সেকেন্ড ওয়েভকে রুখে দিতে সমর্থ হয়েছে। এরই নিদর্শন হিসেবে দেখা যায় যে, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, হরিয়ানা, রাজস্থান ও মধ্যপ্রদেশে করোনার অ্যাকটিভ কেস লক্ষ্যণীয় হারে কমেছে। পাঁচটি রাজ্যে সংক্রমণের গতি আগের তুলনায় বেশ কম। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, কর্মাটক ও কেরালা। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে এই তথ্য দেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। মঙ্গলবার স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন, প্রতিষেধক এলে তা সঙ্গে সঙ্গেই গোটা দেশের বাসিন্দাদের কাছে পৌঁছে যাবে, এমন কোনও প্রতিশ্রুতি কেন্দ্র দেয়নি। বরং প্রথমেই প্রতিষেধক পাবেন দেশের ১ কোটি চিকিৎসাকর্মী, পুলিশ, সশস্ত্রবাহিনী, পঞ্চাশের উপরে যাদের বয়স তেমন নাগরিক এবং ৫০ এর নিচে বয়স হলেও কোমর্বিডিটির শিকার এমন লোকজন।

এদিকে মঙ্গলবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষ কর্তারা ঘোষণা করেছেন যে ডিসেম্বরের মাঝামাঝিতে দেশের বাসিন্দাদের করোনা প্রতিরোধক টীকাকরণ শুরু হচ্ছে। গত ৬ মাসে এই প্রথম মার্কিন মুলুকে দৈনিক করোনার বলি সমস্ত পুরোনো রেকর্ড ভেঙে দিল।