Ananda Math 150: বন্দেমাতরমের ১৫০ বছর, সেই উদযাপনেই এবার বড়পর্দায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রাজনৈতিক উপন্যাস ‘আনন্দমঠ’
Photo Credit_Twitter

বন্দেমাতরমের ১৫০ বছর উদযাপনেই বড়পর্দায় আসছে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের রাজনৈতিক উপন্যাস ‘আনন্দমঠ’।ছবির নাম ১৭৭০। গত ৮ এপ্রিল ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১২৮তম মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে এই ছবির ঘোষণা করেছিলেন সুজয় কুট্টি, রামকমল মুখোপাধ্যায় এবং শৈলেন্দ্র কুমার। এই ত্রয়ীর উদ্যোগেই বড়পর্দায় আসছে এই ছবি। বুধবার সামনে এল এই ছবির প্রথম পোস্টার ও প্রথম ভিডিও টিজার।

ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে একটি বিশেষ ভূমিকা আছে ১৮৮২ সালে প্রকাশিত এই রাজনৈতিক উপন্যাসের।উত্তরবঙ্গের সন্ন্যাসী আন্দোলনের ওপর ভিত্তি করে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় লিখেছিলেন ‘আনন্দমঠ’।  সেই বছরই প্রথম বঙ্গদর্শন পত্রিকায় প্রকাশ পেয়েছিল ‘আনন্দমঠ’। সেই ‘আনন্দমঠ’-কে বড়পর্দায় তুলে আনছেন পরিচালক অশ্বিন গঙ্গারাজু। । হিন্দি, তামিল, তেলগু, কন্নড়, মালায়লম ও বাংলা, সব মিলিয়ে ৬টি ভারতীয় ভাষায় তৈরি হবে এই ছবি। ছবির কনসেপ্ট রাম কমল মুখোপাধ্যায়ের ও ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক  রাজামৌলির বাবা ভি বিজয়েন্দ্র প্রসাদ। যার কলমে আমরা পেয়েছি বজরঙ্গী ভাইজান, বাহুবলী, ট্রিপল আর মতো ছবির চিত্রনাট্য।