Coronavirus cases top 1 million: করোনায় মৃত্যু মিছিল ৫০ হাজার ছাড়িয়ে গেল, বিশ্বজুড়ে আক্রান্ত ১০ লক্ষ
করোনাভাইরাস(Photo Credits-PTI)

মারণ ভাইরাস করোনার থাবায় (Coronavirus cases) গোটা বিশ্ব। মৃত্যুমিছিল অব্যাহত। এবার সেই মিছিল ৫০ হাজার ছাড়িয়ে গেল। বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ। আশার কথা একটাই, এত কিছুর মধ্যেও এই মারণরোগ থেকে বেঁচে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দু’লক্ষের কিছু বেশি মানুষ। কিন্তু এই সংখ্যাটা যেন ভাইরাসের মারণ তাণ্ডবের কাছে নেহাতই ছোট। কেবল গত ২৪ ঘণ্টাতেই আরও প্রায় ৫ হাজার জনের মৃত্যু হয়েছে। আমেরিকায় আক্রান্তের সংখ্যা একদিনে বেড়েছে ২০ হাজারের বেশি। মোট ২ লক্ষ ২৬ হাজার জন ইতিমধ্যেই করোনাভাইরাসে সংক্রামিত হয়েছেন। বেশিরভাগ দেশে মৃতদেহ সৎকারের পদ্ধতিটাই উল্টে গেছে। সার দিয়ে জমছে দেহ।

এহেন অভিশাপ থেকে বাঁচতে কত না পদ্ধতি অবলম্বন করা হচ্ছে। লকডাউন, সামাজিক দূরত্ব কোনও কিছুই কোভিড-১৯কে রুখতে পারছে না। ‘ওয়ার্ল্ডোমিটার’-এর তথ্য অনুযায়ী বিশ্বের ২০৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে এখন পর্যন্ত ৫৩ হাজার ১৬৭ জন মারা গেছেন। মোট আক্রান্ত ১০ লক্ষ ১৫ হাজার ৫৯। চিকিৎসা করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ১২ হাজার ০৩৫ জন। এ ছাড়া চিকিৎসাধীন অবস্থান আছেন ৭ লাখ ১২ হাজার ১৬১ জন। তাদের মধ্যে ৭ লাখ ৩১১ জন প্রাথমিক পর্যায়ে রয়েছেন। ইতালির পর স্পেনে কোনও ভাবেই ঠেকানো যাচ্ছে না মৃত্যুমিছিল। প্রতিদিনই আগের দিনের মৃত্যু এবং সংক্রমণের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে স্পেন। স্পেনে করোনায় মৃত্যু হয়েছে ১০ হাজার ৩ জনের, আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ২৩৮ জন। আমেরিকাতেও আক্রান্ত ২ লক্ষ, মৃত পাঁচ হাজারের বেশি। ব্রিটেনেও মৃত্যু হয়েছে ২০০০ জনের। আরও পড়ুন- Donald Trump Tests Negative: দ্বিতীয় বারেও কোভিড-১৯ টেস্ট নেগেটিভ, সুস্থ আছেন ডোনাল্ড ট্রাম্প

গত বছরের ডিসেম্বর মাসে চিনের উহান শহর থেকে এই অসুখের প্রাদুর্ভাব ঘটলেও, ক্রমেই একাধিক দেশে ছড়িয়ে পড়ে এই ভাইরাসের সংক্রমণ। চিনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার পরে এই অসুখকে গত ১১ মার্চ বিশ্বজুড়ে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কবে য়ে এ বিদায় নেবে কেউ জানে না। তবে প্রতি মুহূর্তে মৃত্যুর পদধ্বনি থেকে রেহাই চাইছে মানুষ।