Donald Trump Ban: আগামী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞার জারি করা দ্বিতীয় রাজ্য 'মেইন'
Donald Trump Photo Credit: Twitter@BNONews

ওয়াশিংটন: আগামী বছর মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মেইনের স্টেট ব্যালট থেকে ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) অযোগ্য ঘোষণা করা হয়েছে। মেইনের প্রধান নির্বাচনী কর্মকর্তার এই রায়ে বলা হয়েছে, ২০২১ সালের ৬ জানুয়ারির ক্যাপিটল হামলায় জড়িত থাকার কারণে ট্রাম্পের অংশগ্রহণে নিষেধাজ্ঞার জারি করা হয়েছে। কলোরাডোর সুপ্রিম কোর্টের পর মেইনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ব্যালট থেকে সরানো দ্বিতীয় ঘটনা হিসেবে সামনে এসেছে। মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীতে এই রিপাবলিকান প্রার্থীকে নিষিদ্ধ করার জন্য 'বিদ্রোহী নিষেধাজ্ঞা' জারি করা হয়েছে। USA TODAY-র মতে, মেইনের বেল্লোস তার সিদ্ধান্তে লিখেছেন যে প্রমাণে দেখা গিয়েছে বিদ্রোহে প্রাক্তব রাষ্ট্রপতি ট্রাম্পের নির্দেশ এবং সমর্থনে ছিল। সেই অনুযায়ী মার্কিন সংবিধান সরকারের ভিত্তির উপর এই আক্রমণ সহ্য করবে না। United States of America: দক্ষিণ লোহিত সাগরে একটি ড্রোন এবং একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস করল যুক্তরাষ্ট্র (দেখুন টুইট)

চলতি মাসের গোড়ার দিকে কলোরাডো সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ট্রাম্প ওই রাজ্যের প্রেসিডেন্ট প্রাথমিক প্রার্থী হতে পারবেন না, কারণ তিনি ৬ জানুয়ারি, ২০২১ সালে মার্কিন ক্যাপিটালে 'বিদ্রোহে' জড়িত ছিলেন।

'বিদ্রোহী নিষেধাজ্ঞা' কী?

অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র গৃহযুদ্ধের পরে ১৪তম সংশোধনী প্রাক্তন ক্রীতদাসদের অধিকার অনুমোদন করে। সেই অনুযায়ী, কোন রাষ্ট্রের নির্বাহী বা বিচার বিভাগীয় কর্মকর্তা যদি মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরুদ্ধে বিদ্রোহে লিপ্ত থাকেন অথবা শত্রুদের সাহায্য বা সান্ত্বনা প্রদান করেন তাহলে তিনি কংগ্রেসে সেনেটর বা প্রতিনিধি হতে পারবেন না এবং রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির নির্বাচনে অংশ নিতে পারবেন না কিন্তু কংগ্রেস প্রতিটি সদনের দুই-তৃতীয়াংশ ভোটের মাধ্যমে এই ধরনের অক্ষমতা দূর করতে পারে। এর আগে এই আইন কনফেডারেট প্রেসিডেন্ট জেফারসন ডেভিস (Jefferson Davis) এবং তার ভাইস-প্রেসিডেন্ট আলেকজান্ডার স্টিফেন্সের (Alexander Stephens) বিরুদ্ধে ব্যবহৃত হয়েছিল, কিন্তু তারপর থেকে খুব কমই তা প্রয়োগ করা হয়।