6th Pay Commission In West Bengal: জানুয়ারি থেকেই বেতন বাড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের
নবান্ন (Photo Credits: wikimedia)

কলকাতা, ৩১ ডিসেম্বর: আগামীকাল অর্থাৎ ১ জানুয়ারি থেকেই রাজ্যে কার্যকর হচ্ছে ষষ্ঠ বেতন কমিশন (6th Pay Commission)। বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের সরকারি কর্মচারীদের বেতন (Salary) বাড়ানোর ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সেই ঘোষণা অনুসারে নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই বেতন বাড়ছে সরকারি কর্মচারীদের। বেতন-পেনশন দিতে এখন প্রতি মাসে ৫২০০ কোটি টাকা লাগে। জানুয়ারিতে তা ৬০০০ কোটি ছাড়িয়ে যাবে বলে জানাচ্ছেন অর্থ দফতরের কর্তারা। একই সঙ্গে বেতন বাড়তে চলেছে স্কুল-কলেজের শিক্ষক, পুর-পঞ্চায়েত কর্মী এবং অধীন সংস্থাগুলির কর্মীদেরও। অর্থ দফতর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হলে এক ধাক্কায় রাজ্যের খরচ বাড়বে আকাশছোঁয়া। তথ্য বলছে জানুয়ারিতেই বেতন ও পেনশন খাতে প্রায় এক হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। আরও পড়ুন: Nirmala Sitharaman Forms National Infrastructure Pipeline: ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি, আগামী ৫ বছরের প্রকল্পের জন্য ১০৫ লক্ষ কোটি বরাদ্দ করল কেন্দ্র

অর্থ দফতর থেকে জানা গেছে, বর্তমানে যে পরিমাণ কর আদায় হয় তাতে খুব একটা অসুবিধে হবে না। কিন্তু বিগত ঋণের সুদ দিতে রাজ্য সরকারকে এই মুহূর্তে দিতে হয় বছরে প্রায় ৫৬ হাজার কোটি টাকা। এরপর বেতন-পেনশন বাবদ ১০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ। যদিও নতুন বেতন ক্রম নিয়ে অবশ্য দ্বিমত রয়েছে। তৃণমূল আচ্ছাদিত রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের পরিষ্কার বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সদিচ্ছা দেখিয়েছেন। তাই নতুন বেতনক্রম বাস্তবায়ন হচ্ছে। আইনের বেড়াজালে আটকে রয়েছে, তাই মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকার ইচ্ছা থাকলেও কিছু করতে পারেনি।

২০১৫ সালের ২৭ নভেম্বর গঠন করা হয়েছিল গঠন করা হয়েছিল ষষ্ঠ বেতন কমিশন। কিন্তু সুপারিশ পেশের মেয়াদ কয়েকবার বাড়ায় রাজ্য সরকার। পাঁচ দফায় বাড়ানো হয়েছে মেয়াদ। দীর্ঘদিন ধরে বেতনবৃদ্ধি ঝুলে থাকায় ক্ষোভ বাড়ছিল সরকারি কর্মচারীদের মধ্যে। সরকারি কর্মীরা অভিযোগ করেছিলেন, ২০১১ সালে ক্ষমতায় আসার সময় দ্বিগুণ বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল কংগ্রেস। বেতন কমিশনের সুপারিশ তো বটেই, বকেয়া রয়েছে মহার্ঘ ভাতাও।