West Bengal Weather Update: নিশ্চিন্তে বাজি পোড়ান খোলা ছাদে; কালীপুজোর রাতে ঝকঝকে থাকছে আকাশ
Burj Khalifa fireworks (Photo Credits: Getty Images)

কলকাতা, ২৭ অক্টোবর: মহালয়া (Mahalaya) থেকে টানা বৃষ্টি (Rain)। বর্ষাসুরের তাণ্ডবে ঘেঁটে গিয়েছে বাঙালির সর্বকালের সেরা উৎসব (Durga Puja)। কালীপুজোর মুখেও (Kali Puja) একই দুরবস্থার হাতছানি ছিল। কিন্তু দিনকয়েক আগেই হাওয়া অফিস ভরসা জুগিয়েছে কালীপুজোয় অন্তত জমিয়ে প্যান্ডেল হপিং করতে পারবেন কলকাতাবাসী। কারণ এই সময়টায় বঙ্গ (West Bengal) থেকে বিদায় নিচ্ছে বর্ষা (Moonsoon)। আজ রবিবার কালীপুজোর দিন থেকে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। কারণ দুর্বল হয়ে গিয়েছে নিম্নচাপ (Low Pressure)। দ্রুত মিলিয়ে যাচ্ছে ঘূর্ণাবর্তও। ফলে কালীপুজোর রাতে আকাশ থাকছে ঝকঝকে। দীপাবলিতে (Deepavali) তাই দুর্যোগের আশঙ্কা নেই।

কাটল বৃষ্টির ফাঁড়া, মাটি হচ্ছে না আলোর উৎসব। এমনিতে বর্ষা বিদায়ের পর বঙ্গোপসাগর - আরব সাগরে (Bay Of Bengal- Arab Sagar) ঘূর্ণিঝড়ের মরশুম শুরু হয়। এবার অন্ধ্রপ্রদেশ-তামিলনাড়ু লাগোয়া বঙ্গোপসাগরের নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত না হলেও, হাজির হয়েছে বাংলার সাক্ষাৎ বিপদ হয়ে। নিম্নচাপটির প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে বুধবার থেকে। শুক্রবার বিকেলেও বৃষ্টি পুরোপুরি থামেনি। এমন একটানা বৃষ্টি চলতি বছরে এই প্রথম। কলকাতায় জল তেমন না জমলেও, একনাগাড়ে বৃষ্টি পড়ায় রাস্তায় বেরিয়ে বিপাকে পড়েছেন আমজনতা। শুক্রবার এই কারণে প্রায় স্তব্ধ হয়ে গিয়েছিল মধ্য কলকাতা। ১৫ মিনিটের রাস্তা পেরোতে লেগেছে এক ঘণ্টারও বেশি সময়। রাজ্যের কয়েকটি জায়গা অতি ভারী বর্ষণেরও সাক্ষী হয়েছে। যেমন দিঘায় বৃষ্টি হয়েছে ২২৫.৯ মিলিমিটার, কাঁথিতে ১১৫.৮ মিলিমিটার। আলিপুরে বৃষ্টির পরিমাণ ৪১.৩ মিলিমিটার, ব্যারাকপুরে ৪৮.৮ মিলিমিটার, দমদমে ৩৩.৯ মিলিমিটার। আরও পড়ুন: Weather Update: কাটল বৃষ্টির ফাঁড়া, মাটি হচ্ছে না আলোর উৎসব কালীপুজো

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আজ রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। তবে এখনই আকাশ সম্পূর্ণ মেঘমুক্ত হচ্ছে না। সম্ভাবনা কম পশ্চিমী শুকনো বাতাস ঢোকারও। কারণ, আরব সাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় 'কিয়ার।' সেটির সম্ভাব্য অভিমুখ ওমান। জানা গিয়েছে, ঘূর্ণিঝড় পুরোপুরি দুর্বল না হলে উত্তর ভারতে শীত (Winter) আসতে দেরী হবে।