Weather Update: কাটল বৃষ্টির ফাঁড়া, মাটি হচ্ছে না আলোর উৎসব কালীপুজো
বৃষ্টিপাতের প্রতীকী ছবি (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ অক্টোবর: বৃষ্টিতে (Rain) জেরবার পশ্চিমবঙ্গবাসী (West Bengal)। দুর্গাপুজো থেকে কালীপুজো কিছুই রেহাই পাচ্ছে না। দুর্গাপুজোর আগে প্রবল বৃষ্টিতে বেশ ভয়ই পেয়েছিলেন বঙ্গবাসী। কিন্তু পুজোর কটা দিন নয় নয় করে ভালোই কেটেছে। একেবারে মাটি হয়নি বাঙালির প্রাণের পুজো। একই পরিস্থিতি ঘটল কালীপুজোর (Kali Puja) আগেও। একনাগাড়ে বৃষ্টিতে জেরবার শহর থেকে শহরতলি।

অন্ধ্র (Andhra Pradesh) ও ওড়িশা (Odisha) উপকূলে ঘূর্ণাবর্তের জেরে বঙ্গোপসাগরে মধ্য পশ্চিমাংশে নিম্নচাপ অক্ষরেখা সক্রিয় হয়েছে। যার জেরে আজ ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় এরমধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বাকি দক্ষিণবঙ্গেও এর প্রভাবে হালকা থেকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, সালোয়ারের প্রাইস ট্যাগ খুলতেই ভুলে গেলেন জাহ্নবী কাপুর, কার ভাবনায় মজে ছিলেন শ্রীদেবী কন্যা?

বর্ষাকালে বৃষ্টির ঘাটতি যেন সুদে আসলে ফেরত নিচ্ছে অক্টোবরের শেষে এসেও। বাজি বাজার থেকে দীপাবলির প্রস্তুতি সবটাই বৃষ্টির জন্য থমকে আছে। বৃষ্টি না কমলে ভিড় হবে না বাজি বাজারে। দীপাবলির বাজার যেখানে প্রতি বছর জম জমাট হয়ে থাকে, সেখানে মাছি মারছে বিক্রেতারা। তবে আলিপুর আবহাওয়া অফিসের (Alipore Weather Department) খবর, শনিবারও রাজ্যের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তবে কিছুটা হলেও তীব্রতা এবং বিস্তার, দুই-ই কমবে। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। তবে এখনই আকাশ মেঘ-মুক্ত হওয়ার সম্ভাবনা কম। সম্ভাবনা কম পশ্চিমি শুকনো বাতাস ঢোকারও। কারণ, আরব সাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় 'কিয়ার'। কিন্তু সেটি ওমানের দিকে ঘুরে যাচ্ছে বলে জানা গিয়েছে। ফলে এবারের মতো ফাঁড়া কাটিয়ে জমে যাবে কালীপুজো।