Tram Services Resumes in Kolkata: টানা দু'মাসের লকডাউন কাটিয়ে আজ থেকে শহর কলকাতার বুকে চালু হল ট্রাম
লকডাউনের পর চালু ট্রাম (Picture Source: Wikimedia Commons )

কলকাতা, ১৫ জুন: টানা দু'মাসের লকডাউন (Lockdown) কাটিয়ে আজ থেকে শহর কলকাতায় ফের চালু হচ্ছে ট্রাম (Tram)। গত মার্চেরই তিলোত্তমার বুকে শেষ দেখা গেছিল ঐতিহ্যবাহী এই ধীর যানটি। ব্রিটিশ সময়কাল থেকে বর্তমান সময়, শহরে একইভাবে ছুটে চলেছে ট্রাম। একাধিক রুট থেকে বিদায় নিতে নিতে বিদায়ের ঘণ্টা বাজছিল বলে। কিন্তু এতকালের ঐতিহ্যকে মিটিয়ে ফেলতে পারেনি কলকাতা।

করোনার (Coronavirus) প্রকোপে লকডাউনের জন্য বন্ধ ছিল গোটা বিশ্ব। ধীরে ধীরে লকডাউন শিথিল হতে শুরু করে আনলক-১ পর্যায়ে। শুরু হয় বেসরকারি বাস থেকে অটো, ট্যাক্সি চলাচল। তবে ট্রাম কেন আর বন্ধ থাকে? তাই আজ থেকে কলকাতার বুকে ফের ট্রাম চালানো শুরু হয়। তবে আপাতত ২৪/২৯ টালিগঞ্জ, বালিগঞ্জেই চালানো শুরু হয়েছে। ১২ ও ১৩ জুন ডব্লুবিটিসি-র তরফে ট্রায়াল রান করানো হয়। তারপরই পথে নামানো হয়। আরও পড়ুন, ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৩৮৯, সুস্থ হয়ে ছাড়া পেলেন ৫১৮ জন

আম্ফানের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছিল ট্রামের লাইন। ছিঁড়ে গেছিল ওভারহেডের তার। সমস্তকিছু মেরামতির পরই চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় যুদ্ধকালীন পরিস্থিতিতে ডব্লুবিটিসি, কলকাতা মিউনিসিপালিটি ও কলকাতা পুলিশ ক্ষয়ক্ষতির মেরামতি করে।

নূন্যতম ভাড়ায় অফিস, স্কুল, কলেজে এ প্রান্ত থেকে ও প্রান্ত যাওয়ার সাথীকে বাঁচাতে বারবার উঠেছে জনতার কলরব। আবার অনেকেরই মনে হয়েছে ব্যস্ততার শহরে ধীর এই যানটি যেন সময়ের সঙ্গে খাপ খাওয়াতে পারছে না। পুরোনো ট্রামগুলির জরা -জীর্ণ দশা কাটিয়ে ভোল পাল্টে নতুন করে তৈরি করা হয়েছে। আনা হয়েছে হাতে গোনা কয়েকটি নতুন ট্রামই। ট্রাম যানটি মাঝেমধ্যেই প্রশাসনের মাথাব্যাথার কারণও হয়েছে। তবে লকডাউনের সময়ে থমকে থাকা ঐতিহ্য ট্রাম আবার যাত্রীবহন করতে প্রস্তুত। শীঘ্রই শহরের অন্য রুটেও চালু হবে বলেই আশা করা যায়।