Gandhi Jayanti: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যা জানালেন
মমতা ব্য়ানার্জি। (Photo Credits: IANS/File)

কলকাতা, ২ অক্টোবর: Gandhi Jayanti: জাতীর জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। পাশাপাশি গান্ধী জয়ন্তীতে টুইটারে মমতা ব্যানার্জি জানালেন, পূর্ব মেদিনীপুরে হতে চলা বিশ্ববিদ্যালয়টিকে গান্ধীজিকে উৎসর্গ করা হয়েছে। বেলেঘাটায় গান্ধী ভবনের সংস্কারের পর আজ উদ্বোধনের কথাও জানান মমতা।

রাজ্য সরকার যথাযথভাবে গান্ধীজয়ন্তী উদযাপনের জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বলেও মমতা জানান। মহাত্মা গান্ধীর পাশাপাশি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী-র জন্মবার্ষিকীতেও শ্রদ্ধাজ্ঞাপন করেন মমতা।

রাজ্য সরকার যথাযথভাবে গান্ধীজয়ন্তী উদযাপনের জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বলেও মমতা জানান।

এদিকে, ১৫০ তম জন্মদিনে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সকালে রাজঘাটে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। রাজঘাটে(Rajghat) ছিলেন বিজেপির সর্বভারতীয় কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) ও বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal)। তাঁরাও গান্ধীজি-কে শ্রদ্ধা জানান। রাজঘাটে গান্ধিজিকে শ্রদ্ধা জানান লোকসভার স্পিকার ওম বিড়লাও। মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী যা বিজয়ঘাট। সেখানে প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীকে(Lal Bahadur Shastri) শ্রদ্ধা জানান। আজ লাল বাহাদুর শাস্ত্রীরও ১১৫ তম জন্মদিন।

সকালে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে টুইট করে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ আজ সকালে তিনি টুইট করেন, "বাপুকে সম্মান জানাই ৷ মানবতার ক্ষেত্রে তাঁর অবদান চিরস্থায়ী ৷ আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ ৷ তাঁর স্বপ্ন ছিল এই বিশ্বকে আরও সুন্দর করে গড়ে তোলার । আমরা সেই স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম করব ৷" গত সপ্তাহে রাষ্ট্রসংঘের মঞ্চেও প্রধানমন্ত্রী তাঁর ভাষণে মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা জানান ৷ সেখানে তিনি বলেন, "গান্ধির আদর্শই বিশ্বে মানবতাকে বাঁচিয়ে রাখতে সক্ষম ৷ তাঁর দেখানো পথই অনুসরণ করা উচিৎ আমাদের৷"