Cyclone Yaas Update: পারাদ্বীপ ও সাগরের মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়বে 'য়াস', গতিবেগ থাকতে পারে প্রতি ঘণ্টায় ১৮৫ কিমি
(Photo Credits: IMD)

কলকাতা, ২৩ মে: বঙ্গোপসাগরে (Bay of Bengal) ক্রমশ নিম্নচাপ জোরালো হয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় য়াস (Cyclone Yaas)। মৌসম ভবনের (IMD) খবর অনুযায়ী, ওড়িশা (Odisha) ও পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলে পারাদ্বীপ ও সাগরের মধ্যবর্তী এলাকায় আছড়ে পড়বে য়াস। ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকতে পারে ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তৌকতাই এবং আম্ফানের থেকে এর দাপট কম কিছু নয় বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। এখন ৭০০ কিমি দূরে অবস্থান করছে।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দিঘা থেকে দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৬৭০ কিমি দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। ২৪ মে হবে সাইক্লোন। ২৫ মে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বুধবার সন্ধেবেলা পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সন্ধেবেলা ৫০-৬০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। বুধবার ২৫ মে সন্ধেয় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ১৫৫-১৬৫ কিমি। আরও পড়ুন, করোনা প্রাণ নিল রাজ্যের আরও এক নির্বাচনী প্রার্থীর, প্রয়াত প্রাক্তন বিধায়ক মইনুদ্দিন শামস

আজ ঘূর্ণিঝড়ের পূর্ববর্তী পরিস্থিতি নিয়ে আধিকারিকদের সঙ্গে বৈঠকের করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর টুইট করে জানিয়েছেন, "ঘূর্ণিঝড় ইয়াসের ফলে সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি পর্যালোচনা করা হয়েছে। প্রভাবিত এলাকার বাসিন্দাদের সাহায্য করার জন্য কি কি উদ্যোগ নেওয়া হয়েছে, তা জানানো হয়েছে। নিরাপদ জায়গায় মানুষকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়া, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা যাতে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করার উপর গুরুত্ব দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে সংশ্লিষ্ট এলাকার কোভিড-১৯ এ সংক্রমিতদের চিকিৎসায় যাতে ব্যাঘাত না ঘটে, সেদিকে গুরুত্ব দেওয়া হয়েছে। সকলের নিরাপত্তা ও কল্যাণ কামনা করি।" জায়গায় জায়গায় প্রস্তুতি চালাচ্ছে রাজ্য সরকারের প্রশাসনও।