Mamata Banerjee:  'কতদিন চলবে এই লকডাউন? আয় নেই রাজ্যের' পরিস্থিতি সামলাতে গ্লোবাল অ্যাডভাইজারি কমিটি গঠন মুখ্যমন্ত্রীর
Photo Credits:m ANI

কলকাতা, ৬ এপ্রিল: চলছে লকডাউন (Lockdown in India)। করোনা মোকাবিলায় (Coronavirus) এটাই ছিল একমাত্র মোক্ষম অস্ত্র। লকডাউন চললেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। কতদিন চলবে এই লকডাউন। অর্থনীতি ধুঁকছে। আয় নেই রাজ্যের। এভাবে কতদিন চলবে জানি না। উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। লকডাউন উঠে যাওয়ার পর রাজ্যের আর্থিক পরিস্থিতির কীভাবে সামাল দেওয়া হবে, তা বিচার বিবেচনা করে দেখতে এবং পরামর্শ নিতে গ্লোবাল অ্যাডভাইজারি কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী।

এই কমিটিতে কিছুদিনের মধ্যেই যোগ দেবেন নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জি। সম্ভবত কমিটির নেতৃত্বে থাকবেন তিনি। ডা: স্বরূপ সরকারকে নিয়ে গ্লোবাল অ্যাডভাইসারি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অভিজিৎ ব্যানার্জির পাশাপাশি আরও অনেকেই যোগ দেবেন এই কমিটিতে।

করোনা-মোকাবিলা কীভাবে করবে রাজ্য, সেই নিয়ে ইতিমধ্যেই একদফা বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এবারও এই কমিটিতে রাজ্যের আর্থিক পরিস্থিতি নিয়ে পরামর্শ দেবেন সস্ত্রীক অভিজিৎ।

আগামী ১৪ এপ্রিল উঠে যেতে চলেছে লকডাউন। কিন্তু লকডাউন উঠে গেলে বাড়তে পারে সংক্রমণ। এমনটাই আশঙ্কা বিশেষজ্ঞদের। সেক্ষেত্রে আংশিক লকডাউনের বিষয়টি নিয়েও ভাবনা-চিন্তা করতে পারে কেন্দ্র। এমনটাই মনে করা হচ্ছে। অন্যদিকে করোনাভাইরাসের (Coronavirus Outbreak) জেরে বেতনে কাটছাঁট। আগামী ১ বছর ৩০ শতাংশ বেতন কম পাবেন রাষ্ট্রপতি, সাংসদ এবং রাজ্যপালরা। পাশাপাশি সাংসদদের ভাতা এবং পেনশনের ক্ষেত্রেও কাটছাঁট হয়েছে। তাঁরাও আগামী ১ বছর ৭০ শতাংশ ভাতা পাবেন। বাকি টাকা জমা পড়বে কনসোলিডেটেড ফান্ডে। সেই টাকা খরচ হবে দেশে করোনাভাইরাস মোকাবিলায়। সোমবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে একথা জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।