Krishna Basu Died: শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন শিক্ষাবিদ ও রাজনীতিক কৃষ্ণা বসু
শিক্ষাবিদ ও রাজনীতিক কৃষ্ণা বসু (Picture Credits: PTI)

কলকাতা, ২২ ফেব্রুয়ারি: শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন শিক্ষাবিদ ও রাজনীতিক কৃষ্ণা বসু। বহুদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন তিনি। আজ সকাল ১০ টা ২০ নাগাদ বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। বয়স হয়েছিল ৮৯ বছর। হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তিন বারের তৃণমূল সাংসদ কৃষ্ণা বসু বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ। সিটি কলেজে দীর্ধদিন শিক্ষকতার করেছেন। তিনি সেখানে ইংরেজি বিভাগের প্রধান ছিলেন। সেই কলেজে দীর্ঘ ৮ বছর অধ্যক্ষও ছিলেন।

নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ভ্রাতষ্পুত্র শিশির বসুর সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হয়েছিলেন কৃষ্ণা বসু (Krishna Bose)। কলকাতায় যাদবপুর কেন্দ্র থেকে তিনবার সাংসদ ছিলেন। তাঁর লেখা বহু বই খুব বিখ্যাত। এর মধ্যে বেশিরভাগ নেতাজি সংক্রান্ত বিভিন্ন গবেষণামূলক বই বেশ জনপ্রিয়। বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। চারবছর আগে একবার হার্ট অ্যাটাকও হয় তাঁর। গত চার-পাঁচদিন ধরে হৃদযন্ত্রের সমস্যা নিয়ে কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। এদিন কলকাতায় তাঁর মৃত্যু সংবাদ শোনান দুই ছেলে-সুগত বসু ও সুমন্ত্র বসু। আরও পড়ুন, টানা আটদিন লড়াই শেষে মৃত্যু পোলবা পুলকার দুর্ঘটনায় পড়ুয়া ঋষভের

১৯৩০ সালের ২৬ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন কৃষ্ণা বসু। তাঁর স্বামী ছিলেন সুভাষচন্দ্র বসুর বড় ভাই শরত্‍ চন্দ্র বসুর পুত্র শিশির বসু। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যের উপর এম এ পাশ করেন। পরে কলকাতার সিটি কলেজে ৪০ বছর শিক্ষকতা করেন। নেতাজি রিসার্চ ব্যুরোর প্রধান।