World Malaria Day 2024: ক্রমাগত বাড়ছে মশার উপদ্রব, বছরে বিশ্বে প্রায় ২৫ কোটি মানুষ আক্রান্ত হয় ম্যালেরিয়ায়

গোটা বিশ্বে প্রতি বছর ম্যালেরিয়ায় আক্রান্ত হয় কোটি কোটি মানুষ। তাদের মধ্যে মৃত্যু হয় বিপুল সংখ্যক মানুষের। ম্যালেরিয়া মুক্ত বিশ্বের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য প্রতি বছর ২৫ এপ্রিল বিশ্বব্যাপী পালন করা হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস। এই রোগ নির্মূল করার জন্য বিশ্বের ছোট থেকে বড় সমস্ত জায়গার পরীক্ষা, সঠিক চিকিৎসা এবং মানুষের মধ্যে সচেতনতা প্রয়োজন। জানা গিয়েছে, ২০২২ সালে গোটা বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত হয় ২৪ কোটিরও বেশি মানুষ, তাদের মধ্যে মৃত্যু হয় ৬ লক্ষেরও বেশি মানুষের। এর মধ্যে ৯৪ শতাংশ ম্যালেরিয়ায় আক্রান্ত এবং ৯৫ শতাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে আফ্রিকা মহাদেশে।

ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে শিশুদের মৃত্যুর হার সবচেয়ে বেশি। ২০২২ সালে, আফ্রিকায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে আনুমানিক ৫ জনের মধ্যে ৪ জন শিশুর মৃত্যু হয়েছে। একজন মহিলার ম্যালেরিয়া প্রতিরোধ ক্ষমতা হ্রাস হয়ে যায় গর্ভাবস্থা, যার ফলে গর্ভাবস্থা মহিলাদের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়, তার পাশাপাশি বেড়ে যায় মৃত্যুর ঝুঁকিও। উদ্বাস্তু, অভিবাসী, বাস্তুচ্যুত মানুষ এবং আদিবাসীদের ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ায় ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। অনেক সময় এই মানুষগুলো ম্যালেরিয়া প্রতিরোধ, সনাক্তকরণ এবং চিকিৎসার প্রয়োজনীয় পরিষেবা পায় না। যার ফলে ম্যালেরিয়ামুক্ত বিশ্বের স্বপ্নে বাধার সৃষ্টি হয়।

বর্তমান যুগেও ম্যালেরিয়া ভারতের অনেক জায়গায় একটি সার্বজনীন স্বাস্থ্য সমস্যা। প্রতি বছর এই দেশের নির্দিষ্ট কিছু এলাকায় দেখতে পাওয়া যায় ম্যালেরিয়ার সমস্যা। এই এলাকাগুলো থেকে দেশের ৯০ শতাংশের বেশি মামলা নথিভুক্ত হয়। উপজাতীয় সম্প্রদায়, পাহাড়ি এবং দুর্গম এলাকার মানুষদের মধ্যে ৮০ শতাংশ ম্যালেরিয়ায় আক্রান্তের মামলা পাওয়া যায়। এনসিভিবিডিসি-এর রিপোর্ট অনুসারে, ২০০১ থেকে ২০২২ সালের মধ্যে, অর্থাৎ এই ২১ বছরে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২০ হাজারেরও বেশি মানুষের। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু রোধ করার জন্য পর্যবেক্ষণ ব্যবস্থা, দ্রুত এবং সঠিক চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ।