Subho Noboborsho 2024 in Bengali: বাঙালিরা বিভিন্ন উৎসব পালনে ব্যবহার করে বাংলা ক্যালেন্ডার, জেনে নিন কবে শুরু বাঙালিদের নতুন বছর...

বাংলা ক্যালেন্ডার পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ক্যালেন্ডার, একে বাংলা পঞ্জিকাও বলা হয়। এই ক্যালেন্ডারে দেওয়া হয় সূর্যোদয় ও সূর্যাস্তের সময়, রাশিচক্র এবং বিভিন্ন উৎসব সম্পর্কে সম্পূর্ণ তথ্য। বর্তমানে চলছে বাংলা ক্যালেন্ডারের চৈত্রমাস। এটাই বাংলা বছরের শেষ মাস। এই ক্যালেন্ডার শুরু হয় পয়লা বৈশাখ দিয়ে, যাকে বলা হয় বাংলা নববর্ষ। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বাংলা নববর্ষ পালিত হয় এপ্রিল মাসে।

বর্তমানে চলছে বাংলার ১৪৩০ সাল। আর কয়েকদিনের অপেক্ষা, তারপরই শুরু হয়ে যাবে ১৪৩১ সাল। নতুন বছরকে স্বাগত জানানোর জন্য আনন্দে মেতে উঠেছে বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাস করা বাঙালিরা। ২০২৪ সালের ১৪ এপ্রিল রবিবার থেকে শুরু হবে বাঙালিদের নতুন বছর তথা বৈশাখের ১ তারিখ বা পয়লা বৈশাখ। এদিন নতুন জামা পড়ে বিভিন্ন বাঙালি খাবারের আয়োজন করেন বাঙালিরা।

নববর্ষ বা পয়লা বৈশাখের দিন পালন করা হয় অক্ষয় তৃতীয়া। এই দিন হালখাতা তথা ব্যবসায়ীরা নতুন বছরের জন্য নতুন খাতা তৈরি করে তার পুজো দেওয়ার প্রথা রয়েছে বঙ্গসমাজে। বাঙালিদের পাশাপাশি চৈত্র বৈশাখ মাসে দেশের আরও বিভিন্ন ভাষার মানুষের মধ্যে পালিত হয় নববর্ষ। তবে পয়লা বৈশাখে শুভ কাজ বা শুভ সূচনার মান্যতা রয়েছে বঙ্গসমাজে।