Poisonous Mangoes: কেমিক্যালযুক্ত আম হতে পারে ক্যানসারের কারণ- FSSAI-এর সতর্কবার্তা, জেনে নিন কিভাবে সনাক্ত করবেন  বিষাক্ত আম...
Credits: Pixabay

গ্রীষ্মকাল মানেই আমের মরসুম। ছোট থেকে বড় সকলেই খেতে পছন্দ করে আম। কিন্তু বর্তমান যুগে আম পাকানোর জন্য ব্যবহার করা হচ্ছে বিপজ্জনক রাসায়নিক, এর ফলে আম হয়ে উঠেছে বিষাক্ত। আম দ্রুত পাকাতে ব্যবহার করা হয় ক্যালসিয়াম কার্বাইড, যা বিপজ্জনক হওয়ার কারণে অবৈধ। এই ধরনের কেমিক্যালযুক্ত আম খেলে বেড়ে যেতে পারে ক্যান্সারের ঝুঁকি। তাই আম কেনার আগে নিশ্চিত হয়ে নিন যে সেই আম FSSAI দ্বারা নির্ধারিত মান অনুযায়ী কৃত্রিমভাবে পাকানো হয়েছে কি না।

FSSAI নির্দেশিকা অনুযায়ী, রসালো আম ক্যালসিয়াম কার্বাইডের মতো ক্ষতিকর রাসায়নিক দিয়ে রান্না করা হয়েছে, এর ফলে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। আম পাকানোর এই ধরনের ভুল পদ্ধতিকে কঠোরভাবে নিষিদ্ধ করেছে FSSAI। আম পাকানোর রাসায়নিকগুলি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে। FSSAI নির্দেশিকা অনুযায়ী আম প্রাকৃতিকভাবে পাকানো উচিত। ভুল উপায়ে আম পাকানো মানে মানুষের স্বাস্থ্য নিয়ে খেলা করা।

আম পাকানোর জন্য ব্যবহৃত ক্যালসিয়াম কার্বাইড পরিচিত চুনাপাথর নামেও। এটিএকটি রাসায়নিক যৌগ যার সূত্র হল CaC2। ক্যালসিয়াম কার্বাইড বা চুনাপাথর একটি কালো কঠিন পদার্থ যা জলে দ্রবীভূত করার পর নির্গত হয় অ্যাসিটিলিন গ্যাস (C2H2)। এই অ্যাসিটিলিন গ্যাস সাধারণত ব্যবহার করা হয় দাহ্য, ঢালাই এবং ধাতু কাটার জন্য।