Saraswati Puja Muhurat 2024: কবে সরস্বতী পুজো? জেনে নিন পুজোর শুভ সময়

জ্ঞান, প্রজ্ঞা, প্রতিভা, স্মৃতিশক্তি, বাকশক্তি, চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত শক্তি অর্জনের একমাত্র সহজ সমাধান হল দেবী সরস্বতীর আরাধনা। কেউ জ্ঞান অর্জন করে কবি হতে চায় তো কেউ গায়ক, আবার কেউ হতে চায় লেখক। এই সমস্ত দিকের গুরু হলেন মা সরস্বতী। তাই এই প্রতিটি ক্ষেত্রেই তাঁর আশীর্বাদ খুবই প্রয়োজনীয়।

দেবী সরস্বতীর জন্মের মাধ্যমে পৃথিবীতে সূচনা হয়েছিল জ্ঞানের। যেদিন সরস্বতীর জন্ম হয় সেদিন ছিল বসন্ত পঞ্চমী। তাই প্রতি বছর বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীর পুজো করা হয়। এ বছর এই উৎসব পড়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার। যেকোনও শিক্ষা বা প্রশিক্ষণ সংক্রান্ত কাজ শুরু করা উচিত বসন্ত পঞ্চমীতে। কথায় আছে যে জীবনে যত বেশি জ্ঞান অর্জন করবে, তার জীবন সংগ্রাম তত সহজ হবে। তাই চলুন কিছু জ্ঞান অর্জন করি।

সরস্বতী পুজোর শুভ সময় (Saraswati Puja Muhurat): 

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় বসন্ত পঞ্চমী। এই দিন পুজো করা হয় জ্ঞান, বিদ্যা, সঙ্গীত ও শিল্পের দেবী মা সরস্বতীর। ২০২৪ সালে পঞ্চমী তিথি পড়েছে ১৩ ফেব্রুয়ারি। এদিন দুপুর ২:৪৩ মিনিটে শুরু হবে পঞ্চমী তিথি এবং ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:১০ মিনিটে শেষ হবে। সরস্বতী পুজো উদয়তিথিতে হয়। উদয়তিথি অনুসারে, বসন্ত পঞ্চমী উৎসব বা সরস্বতী পুজো পালিত হবে ১৪ ফেব্রুয়ারি। এদিন শুভ সময় থাকবে সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত।