Poila Baishakh 2024: পয়লা বৈশাখে শুরু বাংলা নববর্ষ, এপ্রিল মাসের কবে পয়লা বৈশাখ? জেনে নিন এই বাংলা নববর্ষের গুরুত্ব...

বাঙালি সম্প্রদায়ের মানুষের কাছে বিশেষ দিন পয়লা বৈশাখ। বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস বৈশাখ, এই মাসেই হিন্দু বাঙালিদের জন্য শুরু হয় বাংলা নববর্ষ। দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে পালন করা হয় নববর্ষ। যেমন মহারাষ্ট্রে নববর্ষ পালিত হয় গুড়ি পাড়োয়া নামে, কেরালায় নববর্ষ পালিত হয় ভুশু নামে, কর্ণাটকে নববর্ষ পালিত হয় উগাদি নামে, তামিলনাড়ুতে নববর্ষ পালিত হয় পুথান্ডু নামে এবং আসামে নববর্ষ পালিত হয় বিহু নামে।

প্রতিটি জায়গার নববর্ষ রূপে এই উৎসবগুলির রয়েছে বিশেষ গুরুত্ব। ২০২৪ সালে পয়লা বৈশাখ বা নববর্ষ পালিত হবে ১৪ এপ্রিল, রবিবার অথবা ১৫ এপ্রিল, সোমবার। এই উৎসব পালন করে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা এবং বাংলাদেশের বাঙালিরা। আসামে এই নববর্ষ উৎসব বিহু নামে পরিচিত। বাংলা নববর্ষ শুরু হয় পয়লা বৈশাখে। যারা ব্যবসা পরিচালনা করেন তাদের জন্যও এই দিনটি গুরুত্বপূর্ণ।

পয়লা বৈশাখ বা নববর্ষের এই দিনটিতে নতুন আর্থিক বছরের সূচনা করে হাল খাতা নামে নতুন বছরের জন্য নতুন হিসেবের খাতা তৈরি করে ব্যবসায়ীরা। এছাড়াও এই দিনে নতুন বছরে ভালো ফসলের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে কৃষক সমাজ। বাঙালি সম্প্রদায়ের মানুষেরা এদিন তাদের ঘর পরিষ্কার করে এবং ঐতিহ্যবাহী পোশাক পরে আচার অনুষ্ঠান করে। পরিবার এবং বন্ধুরা মিলে একত্রিত হয় আনন্দের সঙ্গে শুরু করে নতুন বছর।