Akshay Tritiya 2024: কেন অক্ষয় তৃতীয়া দিনটিকে বলা হয় শুভ? পুরাণে রয়েছে এর রহস্য...

বৈশাখ শুক্লপক্ষের তৃতীয়া তিথিকে বলা হয় অক্ষয় তৃতীয়া। এই দিনে সূর্য ও চন্দ্র উভয়ই তাদের উচ্চ স্থানে অবস্থান করে এবং সূর্য ও চন্দ্রের মিলিত কৃপার শুভ ফল লাভ হয়। মূল্যবান জিনিসপত্র ক্রয় এবং গুরুত্বপূর্ণ কাজ করার জন্য অক্ষয় তৃতীয়ার দিনটিকে খুব শুভ বলে মনে করা হয়। বিশেষ করে সোনা কেনা সবচেয়ে শুভ দিন হল অক্ষয় তৃতীয়া। ২০২৪ সালে অক্ষয় তৃতীয়ার উৎসব পালন করা হবে ১০ মে, শুক্রবার। চলুন এবার জেনে নেওয়া যাক কেন অক্ষয় তৃতীয়া দিনটিকে বলা হয় শুভ।

মন্যতা রয়েছে যে অক্ষয় তৃতীয়ায় সোনা ও রূপার জিনিসপত্র কিনলে সৌভাগ্য আসে। এছাড়াও মনে করা হয়, এই তিথিতে পবিত্র নদীতে স্নান, দান, ব্রাহ্মণ ভোজন, শ্রাদ্ধ অনুষ্ঠান, ভগবানের পুজোর মতো শুভ কাজ করলে ভালো ফল লাভ হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী এই দিনে শুরু করা যেকোনও কাজ খুব সহজেই সম্পন্ন হয়। ২০২৪ সালে অক্ষয় তৃতীয়ার উৎসব শুরু হবে ১০ মে, শুক্রবার, সকাল ৪:১৭ মিনিটে এবং শেষ হবে ১১ মে, শনিবার, রাত ০২:৫০ মিনিটে। অক্ষয় তৃতীয়া পালন করা হবে ১০ মে।

বছরের সবচেয়ে শুভ দিন মনে করা হয় অক্ষয় তৃতীয়ার দিনকে, তবে এর পেছনে রয়েছে অনেক কারণ। পৌরাণিক বিশ্বাস অনুসারে, অক্ষয় তৃতীয়ার দিন শুরু হয় সত্যযুগ ও ত্রেতাযুগ। অক্ষয় তৃতীয়ার দিনেই জন্ম হয় ভগবান বিষ্ণুর নর নারায়ণ অবতারের। ভগবান পরশুরামেরও জন্ম হয় অক্ষয় তৃতীয়ার দিন। এই শুভ দিন থেকেই মহাভারত কাব্য রচনা শুরু করেছিলেন ভগবান গণেশ। এছাড়াও বদ্রীনাথের দরজা খোলা হয় শুধুমাত্র অক্ষয় তৃতীয়ার দিন এবং শুধুমাত্র অক্ষয় তৃতীয়ার দিনেই বৃন্দাবনে দেখতে পাওয়া যায় ভগবান বাঁকে বিহারী জির চরণ। কথিত আছে অক্ষয় তৃতীয়ার দিনেই ভগবান বিষ্ণুর পা থেকে পৃথিবীতে অবতরণ করেছিলেন মা গঙ্গা।