'ভারতে স্বাগত শি জিনপিং', ইংরেজি, চিনা ও তামিলে টুইট নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি ও শি জিনপিং (Photo: ANI)

চেন্নাই, ১১ অক্টোবর: ভারতে এসেছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (XI Jinping)। তাঁকে চেন্নাই বিমানবন্দর ও সেখান থেকে হোটেল যাওয়ার পথে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) কাছ থেকেই তিনি বোধহয় সবচেয়ে বেশি অবাক করা অভ্যর্থনা পেলেন। জিনপিং দেশের মাটিতে পা রাখার পর নরেন্দ্র মোদি তাঁকে স্বাগত জানাতে টুইট করেন। ইংরেজির পাশাপাশি তামিল ও চিনা ভাষায় তিনি টুইট করেন। তাতে লেখেন, "শি জিনপিং ভারতে আপনাকে স্বাগত।" শুক্রবার দুপুর ২.২০ নাগাদ চেন্নাই ( Chennai) বিমানবন্দরে নামেন শি জিনপিং। তাঁকে পুস্পস্তবক দিয়ে অভ্যর্থনা জানান তামিলনাড়ুর রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিত, মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী, উপমুখ্যমন্ত্রী ও পন্নিরসেলভম। এরপর বিমানবন্দরেই 'অতুল্য ভারতের' নমুনা প্রদর্শন করা হয় জিনপিং-র সামনে। ভারতীয় বাজনা, নৃত্য, সংস্কৃতির ঝলকে রাজকীয় অভ্যর্থনা পেয়ে মুগ্ধ হয়ে বেশ কিছুক্ষণ দাঁড়িয়েও থাকেন জিনপিং।

বিমানবন্দর থেকে হোটেল যাওয়ার রাস্তায় বাচ্চারা লাইন দিয়ে মোদি ও জিনপিং-র মুখোশ পরে ভারত ও চিনের পতাকা নাড়াতে থাকে। শুক্রবার সকালেই চেন্নাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। খোলামেলা পরিবেশে সংলাপই জিনপিং-র এই সফরের সারকথা। আজই তাঁরা মহাবলিপুরম যাবেন। শনিবার ঘরোয়া বৈঠকে জিনপিং মিলিত হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। জানা যাচ্ছে, অন্তত ৬ ঘণ্টা দুই রাষ্ট্রপ্রধান একসঙ্গে কাটাবেন। ৪০ মিনিট মোদি ও জিনপিং কথা বলবেন শনিবার। যা শুরু হবে সকাল ১০টা থেকে। মোদি-জিনপিং-র বৈঠক শেষ হওয়ার পর শুরু হবে দু দেশের প্রতিনিধি দলের বৈঠক। জানা যাচ্ছে, শি জিনপিং ও চিনের প্রতিনিধি দলের সম্মানে শুক্রবার ডিনার পার্টি দিয়েছেন নরেন্দ্র মোদি। সেখানে স্থানীয় তামিল খাবারের প্রাধান্য থাকছে। আরও পড়ুন: ভারতে এলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, পেলেন রাজকীয় অভ্যর্থনা

নরেন্দ্র মোদির টুইট:

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সংঘাতহীন রাখতে আরও আস্থাবর্ধক পদক্ষেপ, সন্ত্রাস এবং পরিবেশ দূষণ দমনে বাড়তি সহযোগিতা, সর্বোপরি দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতের ঘাটতি কমানোর বিষয়গুলিকে অগ্রাধিকার দিতে চাইছেন মোদি। চেষ্টা করা হচ্ছে আলোচনাকে কাশ্মীর-কেন্দ্রিকতা থেকে বের করে আনতে। চিনা প্রেসিডেন্টের সঙ্গে মোদির বৈঠক অবশ্য মানতে চাইছেন না তিব্বতিরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চেন্নাই পৌঁছানোর ঘণ্টাখানেক আগে থেকে পাঁচ তিবেতিয়ান ছাত্র গুইন্ডির হোটেলের বাইরে বিক্ষোভ দেখায় । তাদের আটক করেছে চেন্নাই পুলিশ। এর আগে গতবছর এপ্রিলে চিনের উহান প্রদেশে দুই রাষ্ট্র প্রধান ঘরোয়া বৈঠক মিলিত হয়েছিলেন। তখনই, দেশে আসার জন্য চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানান মোদি।