Uddhav Thackeray: মমতার বৈঠকে থেকেও 'পাল্টি', বিজেপি-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদীকেই সমর্থনের ঘোষণা উদ্ধব ঠাকরের
Uddhav Thackeray (Photo Credit: IANS)

মুম্বই, ১২ জুলাই: যে বিজেপি ঘুর পথে তাঁদের আসন কেড়েছে, দল ভেঙেছে, সেই দলের প্রার্থীকেই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন শিবসেনার সাংসদ-বিধায়করা। একনাথ শিন্ডের পথেই রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে সমর্থনের কথা ঘোষণা করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। গত মাসে দিল্লিতে মমতা বন্দোপাধ্যায়ের ডাকা দেশের ১৭টি বিরোধী দলের বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে যশবন্ত সিনহা-র নাম প্রস্তাব করা হলে শিবসেনা তাতে সম্মতি জানায়। কিন্তু গত এক মাসে বদলে গিয়েছে অনেক কিছু। দলীয় অন্তর্দ্বন্দ্বে শেষ অবধি পিছু হটল শিবসেনা। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা নয়, ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে শিবসেনার সব সাংসদ-বিধায়ক ভোট দেবেন বিজেপি তথা এনডিএ-র দ্রৌপদী মুর্মুকেও। শিবসেনার একনাথ শিন্ডে শিবির আগেই দ্রৌপদীকে ভোট দেওয়ার কথা ঘোষণা করেছে।

শিবসেনার ১৯ জন সাংসদের মধ্যে ১২জন দলের প্রধান উদ্ভব ঠাকরে-র সঙ্গে দেখা করে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীকে সমর্থন করার কথা কার্যত চাপ দিয়েছিলেন। গতকাল, সোমবার ঠাকরদের বাসভবন মাতোশ্রীতে উদ্ধবকে শিবসেনার ১২ জন সাংসদ অনুরোধ করেন, দ্রৌপদী মুর্মুকে সমর্থন করতে। ক দিন আগেই শিন্ডের বিদ্রোহে ৩৯জন বিধায়ক হারানো উদ্ধব আর দলের সাংসদের বিরুদ্ধে হাঁটার সাহস দেখালেন না। বিজেপির প্রার্থীকেই সমর্থন জানাতে বাধ্য হলেন মহারাষ্ট্রের সদ্য প্রাক্তন তথা বালাসাহেব পুত্র উদ্ধব। এক মাসের মধ্যে দলের ঝড়ে বদলে গেল জাতীয় রাজনীতিতে উদ্ধবের অবস্থান। মহারাষ্ট্রের মহাজোট ছেড়ে শিবসেনার এনডিএতে ফেরার জল্পনা শুরু হল। আরও পড়ুন-দলের কঠিন সময়ে ফের বিদেশে গেলেন রাহুল গান্ধী, ফিরবেন শনিবার

এখানেই উঠছে প্রশ্ন। তাহলে কি উদ্ধব দলের চাপে ফের বিজেপি-র সঙ্গে জোটেই যাবেন। উদ্ধব শিবিরের একাংশ চাইছে, বিজেপি এবং শিণ্ডে শিবিরের সঙ্গে সম্পর্ক জোড়া লাগুক। কারণ বিজেপি পুরনো শরিক। আদর্শগত ভাবে প্রকৃত সঙ্গী। উদ্ধব ঠাকরে এই বিষয়ে কিছু বলেননি, কিন্তু ভেবে দেখবেন বলেছেন। বিজেপি এবং শিবসেনার মধ্যে তিক্ততা বেড়েছে বিদ্রোহের কারণে। কিন্তু দল যদি দ্রৌপদীকে সমর্থন করে তাহলে ভাঙা সম্পর্ক জোড়া লাগার সুযোগ থাকবে। আবার সম্পর্ক গড়ে তোলার সম্ভাবনা থাকবে।"সব মিলিয়ে ক্ষমতা হারিয়ে আরও ব্যাকফুটে চলে গেলেন উদ্ধব। দ্রৌপদীকে উদ্ধবের সমর্থন নিয়ে একনাথ শিবিরে কটাক্ষের সুর।

দেখুন টুইট

এনডিএ-র বাইরে থাকা শিরোমণি অকালি দল, বিজেডি, ওয়াইএস আর কংগ্রেস, বিএসপি দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানানোয় রাষ্ট্রপতি নির্বাচনে ওডিশার আদিবাসী নেত্রীর জয় কার্যত নিশ্চিত হয়েছে। যদিও তেলেঙ্গানার শাসক দল কেসিআর-এর টিআরএস সমর্থন করছে যশবন্ত সিনহা-কে।