Kanchenjunga Summit-এ গিয়ে অঘটনে প্রাণ গেল দুই বাঙালি পর্বতারোহীর
কাঞ্চনজঙ্ঘায় দুই বাঙালি পর্বতারোহির মৃত্যু। (Photo Credits: Facebook)

কাঠমান্ডু, ১৬ মে: বছর পাঁচেক আগে ছন্দা গায়েন (Chanda Gayan)-এর পাহাড়ে হারিয়ে যাওয়ার স্মৃতি ফের কাঁটা হয়ে ফিরল। কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)-য় বড় অঘটনে প্রাণ হারালেন দুই বাঙালি পর্বতারোহী। পর্বতারোহী- ৪৬ বছর বয়সী কুন্তল কাঁড়ার (Kuntal Kanrar) ও ৪৮ বছর বয়সী বিপ্লব বৈদ্য (Biplab Baidya) বিশ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা জয় করতে গিয়ে মারা গিয়েছেন বলে খবর। অন্যদিকে, ক্যাম্প ৪-এ আরও এক বাঙালি পর্বতারোহী রমেশ রায় গুরুতর অসুস্থ হয়েছেন বলে খবর। রমেশ রায়ের স্নো ব্লাইন্ডনেস হয়েছে বলে খবর। রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায়কে ক্যাম্প-২তে নামিয়ে আনার চেষ্টা চলছে। ২০১৪ সালের ২০ মে এই অভিযানে গিয়েই দুই শেরপার সঙ্গে চিরতরে নিখোঁজ হয়ে গিয়েছিলেন হাওড়ার কোণার মেয়ে ছন্দা গায়েন। সেই স্মৃতিই যেন আবার কাঁটা হয়ে ফিরল।

কঠিন পরিস্থিতি, প্রতিকূল অবস্থাতেই গতকাল, বুধবার সকালে কাঞ্চনজঙ্ঘা জয় করেন বিপ্লব বৈদ্য, রমেশ রায় ও রুদ্রপ্রসাদ হালদার। কুন্তল কাঁড়ার আগেই অসুস্থ হয়ে পড়েছিলেন বলে খবর। কাঞ্চনজঙ্ঘা জয় করতে গত মঙ্গলবার ক্যাম্প ৪ থেকে রওনা দিয়েছিলেন চার অভিযাত্রী। তবে বুধবার দুপুরের পর থেকে খবর আসে বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার অসুস্থ হয়ে পড়েছেন। দীর্ঘ পথ আরোহণের ফলেই এই অসুস্থতা। তাঁদের ক্যাম্প ৪-এ নামিয়ে আনার চেষ্টা চলছে। বুধবার রাত পর্যন্ত তাঁদের নামিয়ে আনার চেষ্টা করা হয়। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। বৃহস্পতিবার বেলায় দুই পর্বতারোহীর মৃত্যুর খবর নিশ্চিত করে উদ্ধারকারী দল।

বাংলার সংবাদমাধ্যমে পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত জানান,'' তাঁদের ক্যাম্প ২ তে নামিয়ে না পর্যন্ত বিপদ কাটছে না। কারণ ক্যাম্প ৪-এর উচ্চতায় হেলিকপ্টার পৌঁছতে পারে না।''