Job Layoff: আগামী বছরে মন্দার আশঙ্কা, এখন থেকেই কর্মী সংকোচন শুরু অর্থ ও স্বাস্থ্যসেবা খাতে
Layoffs Representative Image (Photo Credit: Pixabay)

নতুন বছরের শুরু থেকেই  বিশ্বের বড় বড় কোম্পানিগুলো একের পর এক কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছে। মিডিয়া থেকে শুরু করে পণ্য উৎপাদন প্রতিষ্ঠান কর্মী ছাঁটাইয়ের জন্য সংবাদ শিরোনামে এসেছে।তবে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা এসেছে টেক জায়ান্টদের কাছ থেকে।  ২০২২ সাল থেকেই  দেখা যাওয়া কর্মী ছাঁটাইয়ের ঘটনা ২০২৩ সালেও চলছে। বিশেষজ্ঞরা বলছেন যে, আগামী আরো এক থেকে দেড় বছর এই ধারা অব্যাহত থাকতে পারে।ছোট থেকে বড় কোম্পানিগুলো আসন্ন মন্দার হাত থেকে বাঁচতে চাকরি কমিয়ে দিচ্ছে। কারিগরি খাতে ব্যাপক হারে ছাটাইয়ের কাজ চললেও এখন অন্যান্য খাতেও ছাঁটাইয়ের খড়গ ঝুলছে।

বিভিন্ন কোম্পানি কর্মী ছাঁটাইয়ের জন্য আলাদা আলাদা কারণ দেখালেও যে মূল  কারণ সামনে আসছে তা হলো- ধীর প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতি রুখতে উচ্চমাত্রার সুদের হার, এবং আগামী বছরে সম্ভাব্য একটি মন্দার আশঙ্কা।

অর্থ ও স্বাস্থ্যসেবা খাতে চাকরিও ঝুঁকির মধ্যে রয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে হাজার হাজার ছাঁটাইয়ের পরে, আর্থিক এবং স্বাস্থ্যসেবা খাতগুলি এখন বড় ছাঁটাইয়ের মুখোমুখি হতে পারে। প্রতিবেদন অনুসারে, ব্যাংক অফ আমেরিকা, সিটিগ্রুপ, মেডট্রনিক এবং অ্যামাজন চাকরি ছাঁটাই বিবেচনা করতে পারে।