Apple: আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ার জের, অ্যাপেলকে বিরাট অঙ্কের জরিমানা করল ব্রাজিলের আদালত
প্রতীকী ছবি (Representational Image/ File Photo)

সাওপাওলো: আইফোনের (iPhones) সঙ্গে চার্জার (Charging socket unit) না দেওয়ার কারণে অ্যাপেল (Apple) কোম্পানিকে বিরাট অঙ্কের জরিমানা দেওয়ার নির্দেশ দিন ব্রাজিলের একটি আদালত (Court)। এই রায় পুর্নবিবেচনার জন্য ব্রাজিলের উচ্চ আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বখ্যাত ওই কোম্পানি।

ব্রাজিলের (Brazil) সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ার কারণে ব্রাজিলের একটি আদালতে অ্যাপেল কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের হয়। সমস্ত বিষয় খতিয়ে দেখার পর বিচারপতি (Judge) বিশ্বখ্যাত ওই কোম্পানিকে প্রায় ১৯ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেওয়ার নির্দেশ দেন। বিচারপতির মতে, এটা খুবই খারাপ (abusive practice) একটি বিষয়, যেখানে প্রথম পণ্যটিকে ব্যবহার করার জন্য গ্রাহকদের দ্বিতীয় একটি পণ্য কিনতে বাধ্য করা হয়। পরিবেশগত কারণ দেখিয়ে যে চার্জার আইফোনের সঙ্গে আগে দেওয়া হত তা এখন কিনতে বাধ্য করা হচ্ছে। এটা অযৌক্তিক।

২০২০ সালে অ্যাপেল কোম্পানি আইফোন-১২ (iPhones) বিক্রির সময়ই পরিবেশগত কারণ দেখিয়ে ফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করে দিয়েছিল। ফোনের সঙ্গে শুধুমাত্র চার্জিং কেবলই দিতে শুরু করেছিল তারা। তাদের দাবি ছিল, আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ার কারণে ৮ লক্ষ ৬১ হাজার টন তামা (copper), দস্তা (zinc) ও টিন (tin) বাঁচছে। এর জবাবে ব্রাজিলের বিচার মন্ত্রকের (Brazilian Ministry of Justice) তরফে অ্যাপেলকে জানিয়েছিল পরিবেশকে রক্ষা করার জন্য কোম্পানির উচিত ইউএসবি-সি (USB-C) ফোনের সঙ্গে দেওয়া।

সূত্রের খবর, ২০২৪ সাল নাগাদ এয়ারপডস (Airpods) ও ম্যাক(Mac) অ্যাক্সেসিরিজের সঙ্গে ইউএসবি-সি (USB-C) দেওয়ার পরিকল্পনা নিয়েছে অ্যাপেল।