Mahatma Gandhi Death Anniversary: মৃত্যু বার্ষিকীতে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৩০ জানুয়ারি: ৭৩ তম মৃত্যু বার্ষিকীতে মহাত্মা গান্ধিকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। রাষ্ট্রপতি লেখেন, "একজন কৃতজ্ঞ জাতির পক্ষ থেকে, জাতির পিতা, মহাত্মা গান্ধির প্রতি আমার বিনীত শ্রদ্ধা। যিনি আজকের দিনে শহিদ হয়েছিলেন। আমাদের উচিত তাঁর আদর্শের শান্তি, অহিংসা, সরলতা, মাধ্যমের বিশুদ্ধতা এবং নম্রতা অনুসরণ করা। আসুন আমরা তাঁর সত্য ও প্রেমের পথে চলার সংকল্প করি।" কংগ্রেস সাংসদ রাহুল গান্ধিও গান্ধিজিকে শ্রদ্ধা জানিয়েছেন। গান্ধিজির একটি উক্তি, 'সত্য জনগণের সমর্থন ছাড়াই দাঁড়িয়ে থাকে। এটি স্বয়ংসম্পূর্ণ' লেখেন তিনি। এরপর লেখেন, "বাপুর মৃত্যুবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি।"

কংগ্রেসের তরফে গান্ধিজিকে শ্রদ্ধা জানিয়ে লেখা হয়েছে, "১৯৪৮ সালের ৩০ জানুয়ারি বিশ্ব একজন পথনির্দেশক আলো এবং শান্তি ও অহিংসার প্রতীককে হারিয়েছে। এই দিনটিতে আমরা মহাত্মা গান্ধি এবং দেশের স্বাধীনতার জন্য নিজের জীবন উৎসর্গকারী প্রতিটি শহিদকে সালাম জানাতে শহিদ দিবস পালন করি। বাপুর আদর্শ দীর্ঘজীবী হোক।" আরও পড়ুন: Mahatma Gandhi 73rd Death Anniversary: আজ মহাত্মা গান্ধির ৭৩ তম মৃত্যুবার্ষিকী, রইল কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য

১৯৪৮ সালের এই দিনে মহাত্মা গান্ধি নিহত হন। বিকেল পাঁচটার পর তিনি তাঁর আত্মীয় মনুবেনের সঙ্গে দিল্লির বিড়লা হাউসের ভেতরের বাগান দিয়ে হেঁটে যাচ্ছিলেন প্রার্থনা করতে। তিনি মঞ্চের কাছে পৌঁছলে নাথুরাম গডসে তাঁকে সামনে থেকে গুলি করেন। কিছুক্ষণ পরই তাঁর মৃত্যু হয়। বিচারে নাথুরাম গডসে আর নারায়ণ আপ্তের ফাঁসি হয়।