Greta Thunberg 'Toolkit' Case: দিশা রবির গ্রেফতারিতে দিল্লি ক্রাইম ব্রাঞ্চের পুলিশ কমিশনারকে নোটিস দিল্লি মহিলা কমিশনের

নতুন দিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পরিবেশবিদ দিশা রবির (Disha Ravi) গ্রেফতারের পর মঙ্গলবার দিল্লি ক্রাইম ব্রাঞ্চের (Delhi Crime Branch) পুলিশ কমিশনারকে নোটিস পাঠাল দিল্লি মহিলা কমিশন। পাশাপাশি পুলিশের কাছে এফআইআরের কপি চেয়েছে। স্থানীয় আদালতের সামনে দিশা রবিকে না হাজির করার কারণও জিজ্ঞাসা করে। ডিসিডব্লিউ কর্মীরা গ্রেপ্তারের সময় কোনও নিয়ম লঙ্ঘিত হয়েছে কিনা তা সম্পর্কে অনুসন্ধান করা হচ্ছে।

ডিসিডব্লিউর চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল বলেছেন, “দিশা রবি কৃষকদের বিক্ষোভে জড়িত থাকার কারণে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। খবরে বলা হয়েছে, দিশা রবিকে তার পছন্দের আইনজীবী দেওয়া হয়নি। তাঁর গ্রেপ্তারের সময় কোনও বিধিও মেনে চলা হয়নি।” দিল্লি পুলিশকে এই মামলার সঠিক বিবরণ চেয়ে নোটিশ জারি করেছে এবং পুলিশকে এই বিষয়ে তদন্ত করতে বলেছে যার ফলে তাঁকে গ্রেপ্তার করা হয়। মালিওয়াল আরও বলেন, প্রতিবাদী কৃষকদের সমর্থন করার কারণে রবিকে গ্রেপ্তার করা হয় এটি "অত্যন্ত দুঃখজনক ও দুর্ভাগ্যজনক"। আরও পড়ুন, গ্রেটা থুনবার্গের 'টুলকিট' মামলায় গ্রেপ্তার ২১ বছরের পরিবেশ কর্মী দিশা রবি

দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে টুইটারে সরব হয়েছিলেন সুইডিশ সমাজকর্মী গ্রেটা থুনবার্গ। প্রশ্ন উঠেছিল তাঁর শেয়ার করা টুলকিট নিয়ে। এরপর টুলকিট শেয়ারের অভিযোগে সমাজকর্মী দিশা রবিকে গ্রেপ্তার করেছে পুলিশ। বেঙ্গালুরু থেকে তাঁকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশ। দিশা 'Friday for Future' ক্যাম্পনের অন্যতম প্রতিষ্ঠাতা। পুলিশের অভিযোগ যে দিশা রবি ওই টুলকিট সম্পাদনা করে অন্যদের ফরোয়ার্ড করেন। ৪ ফেব্রুয়ারি দিল্লি পুলিশ টুলকিট সংক্রান্ত একটি মামলা দায়ের করে।