Greta Thunberg 'Toolkit' Case: গ্রেটা থুনবার্গের 'টুলকিট' মামলায় গ্রেপ্তার ২১ বছরের পরিবেশ কর্মী দিশা রবি
Farmers protest (Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ১৪ ফেব্রুয়ারি:গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) 'টুলকিট' মামলায় গ্রেপ্তার করা হল ২১ বছরের পরিবেশ কর্মী দিশা রবি (Climate Activist Disha Ravi)। বেঙ্গালুরু থেকে তাঁকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ। দিশা 'Friday for Future' ক্যাম্পনের অন্যতম প্রতিষ্ঠাতা। পুলিশের অভিযোগ যে দিশা রবি ওই টুলকিট সম্পাদনা করে অন্যদের ফরোয়ার্ড করেন। ৪ ফেব্রুয়ারি দিল্লি পুলিশ টুলকিট সংক্রান্ত একটি মামলা দায়ের করেছিল। পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ এই মাসের গোড়ার দিকে একটি টুলকিট টুইট করেছিলেন। যাতে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের প্রতিবাদকে তিনি সমর্থন জানান।

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর সমাবেশ চলাকালীন বিশৃঙ্খলা ও হিংসার ঘটনার পরে তাঁর টুইটের কারণে কৃষকদের আন্দোলনের প্রতি বিশ্বব্যাপী দৃষ্টি পড়ে। দিল্লি পুলিশ জানিয়েছে যে এই টুলকিটটি একটি সোশাল মিডিয়া হ্যান্ডেলে পাওয়া গেছে, যা ২৬ জানুয়ারির ঘটনার পিছনে ষড়যন্ত্রের ইঙ্গিত দেয়। দিল্লি পুলিশের বিশেষ কমিশনার প্রবীর রঞ্জন বলেন, এই প্রচার ছিল ভারতের বিরুদ্ধে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক যুদ্ধ পরিচালনা করার। আরও পড়ুন: Coronavirus Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১২,১৯৪ জন, মৃত্যু ৯২ জনের

তিনি আরও বলেন, আমরা ভারত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ছড়িয়ে দেওয়ার জন্য মামলা দায়ের করেছি - এটি রাষ্ট্রদ্রোহ সংক্রান্ত এবং ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক ভিত্তিতে বৈষম্য এবং এই জাতীয় পরিকল্পনার রূপ দেওয়ার অপরাধমূলক ষড়যন্ত্র।"