Bappi Lahiri Passes Away: প্রয়াত গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি
বাপ্পি লাহিড়ী

মুম্বই, ১৬ ফেব্রুয়ারি: প্রয়াত হলেন সংগীত শিল্পী বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। মুম্বইয়ের (Mumbai) ক্রিটিকেয়ার হাসপাতালে তিনি প্রয়াত হন বলে জানা গিয়েছে। হাসপাতালের পরিচালক দীপক নামজোশি সংবাদসংস্থা পিটিআই-কে বলেছেন, "বাপ্পি লাহিড়ি অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া এবং বুকে সংক্রমণে ভুগছিলেন।এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন এবং সোমবার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু মঙ্গলবার তাঁর স্বাস্থ্যের অবনতি হয় ও তাঁকে ফের হাসপাতালে আনা হয়েছিল। তাঁর একাধিক সমস্যা ছিল। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে রাত ১১টা ৪৫ নাগাদ তাঁর মৃত্যু হয়।"

গত বছরের এপ্রিলে কোভিড আক্রান্ত হয়ে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পিদা (এই নামেই তিনি বেশি পরিচিত)। কিছুদিন পর সুস্থ হয়ে ওঠেন তিনি।

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্ম বাপ্পি লাহিড়ির। তাঁর বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি গানের জগতের সঙ্গে যুক্ত ছিলেন।  মা-বাবা নাম দিয়েছিলেন অলোকেশ, কিন্তু জনপ্রিয়তা পান বাপ্পি নামে। কিংবদন্তি কিশোর কুমারের আত্মীয় বাপ্পি ছোট থেকেই গানের পরিবেশে বড় হয়েছেন। ১৯৭০ থেকে ৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপি লাহিড়ি। ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’-তে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান। ২০২০ সালে তাঁর শেষ গান ‘বাগি থ্রি’-র জন্য। এছাড়াও অনেক বাংলা সিনেমায় তিনি সুর দিয়েছেন। তাঁর সুর করা অন্যতম জনপ্রিয় গানগুলি হচ্ছে-'অমর সঙ্গী', 'চিরদিনই তুমি যে আমার', 'গুরুদক্ষিণা'।

২০১৪ সালে বিজেপিতে যোগ দেন বাপ্পি লাহিড়ি। শ্রীরামপুর লোকসভা কেন্দ্র থেকে তিনি বিজেপির টিকিটে ভোটে লড়েন। যদিও তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের কাছে হেরে যান তিনি।