Taliban: একসঙ্গে ক্লাস করতে পারবে না ছেলে-মেয়েরা, তালিবানের নয়া নিয়মে শোরগোল কাবুলে
Female-Students-of-Kabul-University (Photo Credit: File Photo)

কাবুল, ২৫ এপ্রিল:  কাবুল বিশ্ববিদ্যালয় (Kabul) এবং কাবুল পলিটেকনিক কলেজে একসঙ্গে ক্লাস করতে পারবেন না পুরুষ এবং মহিলা পড়ুয়ারা।  ফলে ছাত্র, ছাত্রীরা যাতে আলাদা করে ক্লাস করতে পারেন, সেই ব্যবস্থা করল তালিবান সরকার।  কোনওভাবেই পড়ুয়ারা একসঙ্গে বসে পড়াশোনা করতে পারবেন না বলেই তাঁদের জন্য পৃথক ক্লাসের ব্যবস্থা করা হয়েছে।

খাম্মা নিউজের রিপোর্ট অনুযায়ী, সপ্তাহে ৩ দিন কাবুল বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক কলেজে ছাত্রীরা ক্লাস করবেন।  ওইদিনগুলিতে ছাত্ররা ক্লাসে যেতে পারবেন না।  সপ্তাহের বাকি ৩ দিন ছাত্ররা বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক কলেজে ক্লাস করবেন বলে নির্দেশিকা জারি করা হয়েছে। মে মাস থেকে কাবুল বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক কলেজের পড়ুয়াদের (Students) জন্য এই নিয়ম কার্যকর হবে বলেও জানানো হয়।

আরও পড়ুন:  Akshay Kumar: হাতে সিগারেট, তামাকের বিজ্ঞাপন থেকে সরার পর ভাইরাল অক্ষয়ের পুরনো ছবি

প্রসঙ্গত এর আগে কো-এডুকেশন স্কুল, কলেজগুলিতে সকালে ছাত্রীদের জন্য ক্লাসের ব্যবস্থা করা হয়।  বিকেলে সেখানে ছাত্ররা ক্লাস করতে পারবেন বলে জানানো হয় তালিবান সরকারের তরফে।  যা নিয়ে ইতিমধ্যেই শোরগোল শুরু হয়েছে।

তালিবান (Taliban) আফগানিস্তান (Afghanistan) দখলের পর সেখানে মেয়েদের পড়াশোনা কার্যত বন্ধ করে দেওয়া হয়।  এরপর কাবুল-সহ দেশের বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু করেন ছাত্রীরা।  মেয়েরা কেন পড়াশোনা এবং চাকরির অধিকার থেকে বঞ্চিত থাকবেন, তা নিয়ে প্রশ্ন তোলা হয়।  এরপরই ছাত্র, ছাত্রীদের পৃথক ক্লাসের ব্যবস্থা করা হয় তালিব সরকারের উচ্চ শিক্ষা দফতরের তরফে।