West Bengal Weather Update: শীত পড়তে পারে ৩-৪ ডিসেম্বরই!
শীত পড়তে পারে ৩-৪ ডিসেম্বরই (Photo Credits: ANI)

কলকাতা, ৩০ নভেম্বর: পরপর ধেয়ে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। যার কারণে বাতাসে শীতলতা জমাট বাঁধছে পারছে না। পরপর আসতে থাকা পশ্চিমী ঝঞ্ঝার ফাঁক গলে শীতল বায়ু প্রবেশ করতে পারছে না গাঙ্গেয় উপকূলে। ফলে নভেম্বর (November) পেরিয়ে ডিসেম্বর আসতে চললেও শীতের (Winter) দেখা নেই। গত বছর যেখানে এমন সময় হাড় কাঁপানো শীতে জুবুথুবু অবস্থা হয়েছিল কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গে। লেপের তলায় সিধিয়েছিল শহর, সেখানে এবার দিনে ২৮ এবং রাতে ১৮ ডিগ্রির নিচে নামেনি তাপমাত্রার পারদ। খবর পাওয়া গিয়েছিল, শীত আসতে ডিসেম্বরের ১৫। কিন্তু ফের নতুন তথ্য দিয়ে হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন-চারদিনেও তাপমাত্রার তেমন কোনও কোনও হেরফের হবে না। তবে ডিসেম্বরের ৩-৪ তারিখ থেকে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। অর্থাৎ দেখা মিলতে পারে শীতের।

আজ শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৯ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য, ২০০৩ সাল থেকে এ পর্যন্ত একমাত্র ২০১৫ ছাড়া আর কখনও শীতের এত খারাপ মুখ দেখেনি কলকাতা। বিগত ১৭ বছরের হিসেব বলছে, অন্তত পাঁচ বছর নভেম্বরেই ১৪ ছুঁয়েছিল আলিপুরের পারদ। কাশ্মীরে (Kashmir) পরপর পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে। বরফও পড়ছে। কিন্তু দুটো ঝঞ্ঝার মধ্যে ব্যবধান নাচ থাকায় তার সুফল বাংলা পর্যন্ত এসে পৌঁছচ্ছে না। এছাড়া, মধ্য ভারতের উপর একটি উচ্চচাপ বলয় থাকে, তার কাজ উত্তুরে হাওয়াকে পুবের পথে পাঠানো। সেটিও এখনও সেভাবে দানা বাঁধেনি। ফলে নভেম্বরেও কালঘাম ছুটছে কলকাতাবাসীর। আরও পড়ুন: Weather Update Kolata: ২ ডিগ্রি বাড়ল তাপমাত্রা, কলকাতায় শীত এখনও অধরা

পরপর দু’টি পশ্চিমী ঝঞ্ঝার মধ্যবর্তী সময় বাড়লে সেই ফাঁকেই পশ্চিমবঙ্গ (West Bengal) সহ পূর্ব ভারতে ঢুকে পড়বে উত্তুরে শীতল হাওয়া।