Weather Update Kolata: ২ ডিগ্রি বাড়ল তাপমাত্রা, কলকাতায় শীত এখনও অধরা
(Photo Credits: PTI)

কলকাতা, ২৯ নভেম্বর: আর দু'দিন পর ডিসেম্বর মাস পড়ছে। অথচ ঘরের বাইরে বের হলে বেশ গরম লাগছে। গায়ে চাদর বা সোয়েটার পরতে হচ্ছে না। কান-মাথা ঢাকা দেওয়ার সেই পরিচিত ছবি নেই শহর কলকাতায় (Kolkata)। এক লাফে তাপমাত্রা অনেকটাই বেড়েছে। তাই হিমের পরশ উপভোগের বদলে কলকাতা এখন গায়ে সুতির জামা পড়েই রাস্তায়। কারণ শীতের (Winter) পথে বাধা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের শীতল বাতাস পূর্ব ভারতে শীতের আমেজ আনে। সেই বাতাস বুধবার পর্যন্ত আটকে দিয়েছিল পশ্চিমী ঝঞ্চা। সে বিদায় নিতে না নিতেই নতুন করে আফগানিস্তান-পাকিস্তানের বায়ুমণ্ডলে তৈরি হয়েছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা। ফলে শীতের আমেজ আপাতত অধরা। আশার কথা একটাই, যদি এই পশ্চিমী ঝঞ্ঝা বায়ুস্তরের কিছুটা নিচ দিয়ে যায়, তাহলে তার হাত ধরেই কাশ্মীর-হিমালয়ের শীতল হওয়া অনুঘটক হয়ে ঢুকবে কলকাতা সহ দক্ষিনবঙ্গে। না হলে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত তো দুরের কথা, তার আমেজ বা পরশটুকুও পাবে না শহরবাসী।

শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে প্রায় ২০ ডিগ্রি ছুঁয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার জেরে শহরে শীতের আমেজে বড় ধাক্কা। তবে সকাল-সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের বেশ কিছুটা ওপরে থাকায় বেলা বাড়লে সামান্য আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আরও পড়ুন: Delhi: রাষ্ট্রপতি ভবনের বাইরে থেকে জলের পাইপ চুরি করে ধৃত ৪

বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এই অস্বস্তি। জলীয় বাষ্পের কারণে সকালে কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। আজ কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে।