তর্পণেও 'প্যাকেজিং' আনছে রাজ্য, খরচ মাথাপিছু ১৬০০ টাকা
(Photo credits : West Bengal Tourism Development Corporation)

কলকাতা, ১৫ সেপ্টেম্বর : পুজো আর বেশি দেরি নেই। মহালয়া (mahalaya libation) দোরগোড়ায়। আর বাঙালির কাছে মহালয়া মানেই ভোরে বীরেন্দ্রকৃষ্ণের কণ্ঠে মহিষাসুরমর্দিনী পাঠ এবং তারপরে বিভিন্ন চ্যানেলে মহালয়ার বিশেষ অনুষ্ঠান। মহালয়া মানে পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবীপক্ষের সূচনা। মহালয়ার পুণ্য লগ্নে পূর্বপুরুষের আত্মার শান্তিকামনার রীতি। পিতৃপক্ষের শেষ লগ্নে গঙ্গার ঘাটে মন্ত্রপাঠের মাধ্যমে এই রীতি সারেন বিপুল সংখ্যক মানুষ৷ মহালয়ার দিন প্রতিটি গঙ্গার ঘাটে চলে তর্পণ (mahalaya libation)। আর এই রীতিকেই এবার বিশেষ ট্যুর প্যাকেজের (Package)  অন্দরে নিয়ে এল পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম (West Bengal Tourism Development Corporation)।

 

এই প্যাকেজ ট্যুরে মহালয়ার তর্পণ আর গঙ্গাবক্ষে ভ্রমণ একসঙ্গে করা যাবে। থাকছে খাওয়ার ব্যবস্থাও। ২৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ৭টার মধ্যে পৌঁছে যেতে হবে বাবুঘাটে। বাবুঘাট থেকে সকাল ৮টা নাগাদ ছাড়বে সরকারি প্রমোদতরী। দক্ষিণেশ্বর মন্দির, বেলুরমঠ, কুমোরটুলি হয়ে বেলা ৩টে নাগাদ ফের বাবুঘাটে ফিরে আসবে সেটি। লঞ্চ থেকেই গঙ্গায় তর্পণের সুযোগ পাবেন আগ্রহীরা। যাঁরা তর্পণ করতে আগ্রহী, তাঁদের কোশা কুশি নিয়ে যেতে হবে। এর পর লঞ্চে করেই গঙ্গার বিভিন্ন ঘাটে তর্পণের দৃশ্য দেখানো হবে দর্শনার্থীদের। দেওয়া হবে নিরামিষ ব্রেকফাস্ট। দুপুরে নিরামিষ লাঞ্চের ব্যবস্থাও থাকছে। এর পর উত্তর কলকাতার বিভিন্ন ঘাট পেরিয়ে লঞ্চ চলে যাবে দক্ষিণেশ্বর পর্যন্ত। গঙ্গা থেকেই দক্ষিণেশ্বর মন্দির দর্শণ করানো হবে। সেখান থেকে দর্শনার্থীদের নিয়ে যাওয়া হবে বেলুড় মঠ। লঞ্চ থেকে নেমে বেলুড় মঠ ঘুরে দেখে বেশ কিছুটা সময় কাটাতে পারবেন দর্শনার্থীরা। বেলুড় মঠ থেকে লঞ্চ ফিরতি পথে চলে আসবে কুমোরটুলির কাছে। লঞ্চ থেকে নেমে পটুয়াপাড়ায় ঠাকুর তৈরি দেখতে পারবেন দর্শনার্থীরা। সবশেষে কুমোরটুলি ঘুরিয়ে ফের লঞ্চে করেই নিউ বাবুঘাট জেটিতে পৌঁছে দেওয়া হবে যাত্রীদের। বিকেল তিনটের সময় শেষ হবে যাত্রা। সকাল ৮টা থেকে বেলা ৩টে পর্যন্ত এই প্যাকেজ ট্যুরে প্রমোদতরীর প্রত্যেকের জন্য রয়েছে জলখাবার আর মধ্যাহ্নভোজের বিশেষ আয়োজন। আরও পড়ুন :  ভারতের সঙ্গে প্রথাগত যুদ্ধে হেরে যেতে পারে পাকিস্তান, স্বীকার করেও ইমরান খানের পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি

 

এই ট্যুরে যেতে হলে করতে হবে আগাম বুকিং৷ তার জন্য পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের ওয়েবসাইট https://www.wbtdcl.com/ -এ গিয়ে বুকিং করতে হবে৷ জন প্রতি খরচ পড়বে ১৬০০ টাকা। এর সঙ্গে ৫ শতাংশ GST যুক্ত হবে।