West Bengal Weather Update: আজই বঙ্গোপসাগরের বুকে প্রবল নিম্নচাপ, তবে কি ফের বৃষ্টি?
ঘূর্ণিঝড় (প্রতীকি ছবি: Pixabay)

কলকাতা, ৫ নভেম্বর: খবর ছিল গুজরাত উপকূলের (Gujrat Coast) দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে ঘূর্ণি ঝড় 'মহা (Cyclone MAHA)।' যার জেরে শেষ ২৪ ঘণ্টাতেও হাল্কা বৃষ্টি হয়েছে। 'মহা'র প্রভাব পড়েছে আরব সাগরের পূর্ব-মধ্য অংশেও। 'মহা' এগোচ্ছে উত্তর-পশ্চিম দিকে। এরপর তা দক্ষিণ গুজরাত এবং উত্তর মহারাষ্ট্রের (Maharastra) দিকে যাবে। তারপর আস্তে আস্তে শক্তি হারাবে। এদিকে, পশ্চিমবঙ্গের (West Bengal) উপর 'মহা'র কোন প্রভাব পড়বে না বলেই জানিয়েছিল আবহাওয়া দফতর (IMD)। পুজোর মরশুমে একটানা বৃষ্টি কাটিয়ে উঠে এই খবরে স্বস্তি এসেছিল বঙ্গজীবনে। কিন্তু কিছুক্ষণ আগেই জাতীয় আবহাওয়া দফতর জানিয়েছে বঙ্গোপসাগরে জারি হয়েছে নিম্নচাপ। কিন্তু এর জেরে বৃষ্টি (Rain) হবে কি না তা এখনও কিছু স্পষ্ট করেনি তারা।

আজ মঙ্গলবার কলকাতার (Kolkata) সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস জানিয়েছিল, পশ্চিমী ঝঞ্ঝার আশঙ্কা রয়েছে উত্তর পাকিস্তান (Pakistan) এবং সংলগ্ন এলাকার ওপর। কিন্তু জলীয় বাষ্পের কারণে বেশ কিছু জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। এই মুহুর্তে অতিপ্রবল ঘূর্ণিঝড় 'মহা' মধ্য আরব সাগরের থেকে ৬৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে।বঙ্গোপসাগর থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত স্থায়ী হবে এই নিম্নচাপ। আরও পড়ুন: West Bengal Weather Update: সপ্তাহান্তে বেরিয়ে পড়ুন নিশ্চিন্তে, বৃষ্টিহীন বছরের প্রথম শীতের দিনের আমেজ গায়ে মেখে কাটান সারাটা দিন

জানা গিয়েছে, ৬ থেকে ৮ নভেম্বরের মধ্যে 'মহা'র প্রভাব বাড়বে ভেরাভলস পোরবন্দর, দিউ, নভসারি, ভালসাদ, সুরাত, ভাবনগর, আমরেলি, জুনাগড়ে। ফলে মাঝারি বৃষ্টির পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে। প্রবল সামুদ্রিক বাতাসের সঙ্গে সমুদ্রও (Sea) উত্তাল হবে এই সময়। ফলে দক্ষিণ গুজরাতে আবহাওয়ার প্রভাব পড়তে চলেছে জীবন জীবিকার ওপর।