Kolkata: ৪ লেনের টালা ব্রিজ তৈরিতে টেন্ডার ডাকল রাজ্য সরকার, খরচ ২৬৪ কোটি টাকা
টালা ব্রিজ (Photo: Faebook)

কলকাতা, ১৫ জানুয়ারি: টালা ব্রিজ (Tala Bridge) তৈরির জন্য বুধবার টেন্ডার ডাকল পূর্ত দফতর (PWD)। মোট ২৬৪ কোটি টাকা ব্যয়ে ৪ লেনের (4 Lane) একটি ব্রিজ তৈরির জন্য টেন্ডার জমা দিতে বলা হয়েছে নির্মাণকারী সংস্থাগুলিকে (4 Lane)। পাশাপাশি এও জানানো হয়েছে যে কাজ শুরুর দেড় বছরের মধ্যে তৈরি করতে হবে নতুন ব্রিজ। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, টালা ব্রিজের কাজ শুরু নিয়ে চাপানউতর চলছিলই। এর আগে একতরফা ভাবে টালা ব্রিজ ভাঙার সিদ্ধান্ত নিয়ে নেয় রাজ্য সরকার। ঠিক করা হয়, ১৮ জানুয়ারি টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে। ৮০০ মিটার লম্বা টালা ব্রিজ ভাঙতে খরচ হবে প্রায় ৩০ কোটি টাকা। সেই অনুসারে টেন্ডারও ডাকা হয়েছে। সেই টেন্ডারের কাজও প্রায় শেষ বলে জানিয়েছে পূর্ত দফতর।

নবান্ন সূত্রে খবর, রেলের অংশ কবে ভাঙা হবে কর্তৃপক্ষ তা জানায়নি। সেই কারণে ৪ জানুয়ারি দিন ঠিক করেও টালা ব্রিজ ভাঙার কাজ স্থগিত রাখে রাজ্য। এতদিন অপেক্ষার পরও রেলের তরফে সাড়া না পেয়ে এবার একাই ব্রিজ ভাঙার কাজ শুরু করে দিতে চায় পূর্ত দফতর। রেললাইনের ওপরের অংশ রাজ্যই ভাঙবে বলে ঠিক করে। আরও পড়ুন:  Kolkata: বেহাল টালা ব্রিজ, ভেঙে ফেলার পক্ষে মত বিশেষজ্ঞদের

পুজোর আগেই টালা ব্রিজে বন্ধ হয়ে যায় ভারী যান চলাচল। টালা ব্রিজগামী বাস-মিনিবাস ও ট্রাক-লরির জন্য বিকল্প রাস্তার বিষয়ে পর্যালোচনা করেছিল প্রশাসনের আধিকারিকরা। শনিবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিকল্প রাস্তার হদিশ দেয় প্রশাসন। ডানলপের দিক থেকে কলকাতাগামী বাস-লরির জন্য চালু হয় ভিন্ন রুট। পাশাপাশি বিশেষজ্ঞরা জানিয়েছিলেন ব্রিজের স্বাস্থ্য অত্যন্ত বেহাল। বিপজ্জনক দশায় টালা ব্রিজ। আর তাই টালা ব্রিজ ভেঙে ফেলে নতুন ব্রিজ তৈরির পক্ষেই মত দিলেন তাঁদের মতে, 'পুরনো ব্রিজ ভেঙে নতুন ব্রিজ তৈরি করাই ভাল।' এখন নতুন ব্রিজ তৈরি করতে সময় লাগবে ৩ বছর। এই সময়কালে যান চলাচলের নতুন রাস্তা কী হবে? সেই সবকিছু খতিয়ে দেখেই নেওয়া শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।